কয়েকটি গান
- হাসিব মহিউদ্দিন ১৪-০৫-২০২৪

১)
চাতক দেখে চাতকিনী ভ্রমর দেখে ফুল,
মানুষ দেখে নিজ মানবী স্রোতে চলে কূল।।
তোমায় আমি দেখিনা গো এবার তুমি চোখে জাগো,
হবেনা আর আমার তবে নতুন কোন ভুল।।
যারে দেখি ভাবি আমি তুমি বুঝি এলে,
চক্ষু দেখায় লাগলে ভালো প্রণয় পাখা মেলে।
কোন বা ধ্যানী সাধন করে একলা থাকে জগত তরে,
আছি আমি তেমন একা আশায় ওগো মূল।।

২)
তোমার শ্বাপদ হাওয়া ডাকে আমার তরীর পালের কোলে,
বাইছি আমি পানসী আমার ক্ষুদ্র বলে উঠে দোলে।।
অমন ভয়াল স্রোতের বুকে করাল সাগর বাইছি সুখে,
হেঁচকির মত উনিদ্র ঢেউ আমার চেনা সাগর তোলে।।
ভয় জাগেনা আছো মনে; মনের বলে আমার চলা,
চাইছে যে ঢেউ কুঁচকে এ ভ্রু নাশ করে যায় চলার কলা।
শ্বাপদ হাওয়া ডাকে বেগে গান শুনি তাই আমি জেগে,
তোমায় পেয়ে মরণ এলে ফুটবে হাসি মুখের বোলে।।

৩)
যাপিত কাল নেচে গেয়ে ভাবিনা আর যাবো মরে,
আমার কোন গান উঠেনা তোমার নামে কণ্ঠস্বরে।।
মাতাল থাকি মাতাল মনে ফুলের পাপড়ি কাছে ঘনে,
ফুলের সুবাস মাতাল রাখে তাই যেন হে রাখি ধরে।।
অথচ ফুল তোমার কৃপায় জাগে আবার ঝরে গিয়ে,
জানান দিলো মরণ কথা এই জগতের সুধা পিয়ে।
শিক্ষা আমার হলোনা তাই ফুলের গন্ধ নাই বুঝি নাই,
ক্ষণিক ঘ্রাণে মজেছে মন ভূলোকেরি কুসুম ভরে।।

৪)
কোন বাঁধনের বাঁধা ছিঁড়ে চলে আমার তরী,
তাই বুঝি শেষ নামে এখন শুধুই বিভাবরী।।
ছিলাম ভালো সাগর জলে সুখ ছিলো যে মনের তলে,
ক্ষণিক সুখে ডুবে থেকে অসীম দুঃখ হরি।
তাই বুঝি শেষ নামে এখন শুধুই বিভাবরী।।
সাগর জলের সকল লহর করেছিল আপন,
সহসা এক তুফান এসে ভাঙে আমার স্বপন।
ভেঙে গেলো তরী আমার নামে আমার অকূলপাথার,
তীরের দেখা পাইনা খুঁজে দুঃখ আসে ভরি।
তাই বুঝি শেষ নামে এখন শুধুই বিভাবরী।।

৫)
মায়ের কোলে দোলে দোলে একটি শিশু দোলে,
ইসলাম ভাষা পেয়েছিল তাঁর সে মুখের বোলে।।
মরুর শোষণ রদ করে সে বালির বুকে নীতির পেশে,
জাগিয়ে দিল মানব প্রাণে আল্লাহ নীতি তোলে।
ইসলাম ভাষা পেয়েছিল তাঁর সে মুখের বোলে।।
অমন বাণী আর আসেনি আগে কিবা পরে,
আসবেনা আর জানি আমি মানব গলার স্বরে।
মানুষ পেলো ত্রানের দেখা হলো তাদের কলুষ শেখা,
জায়গা পেয়ে কৃতজ্ঞ সব আল্লাহতালার কোলে।
ইসলাম ভাষা পেয়েছিল তাঁর সে মুখের বোলে।।

৬)
সাধগুলো সব মুছে যাবে সাধ্য এলে সাধ্য এলে,
পূরণ হতো আমার এ সাধ জানি আমি তোমায় পেলে।।
সাধ্য যখন আসবে আবার দেখবো কেবল বয়স পাথার,
বেঁচে থাকার আনন্দ কি বাড়বে তখন পেখম মেলে!।
বয়স বাড়ে সাধ কমে যায় এইতো জীবন যাপিত কাল,
গান গেয়ে যাই তোমায় পেতে ত্বর সহেনা রয়েছে ভাল।
পেলাম তোমায় পাইনি ফিরে আসনা তাই আমার তীরে,
আসো যদি আবার তুমি চাইনা যে প্রেম বয়স গেলে।।
মরীচিকার মতো যে সাধ দেখা দিয়ে দেয়না দেখা,
আকাশ তারার মতন জ্বলে ছুটি দেখায় একি রেখা।
পরানে প্রেম আছে জমা পাইনা তোমার দাঁড়ি কমা,
তাই ছুটেছি তোমায় পেতে বাকি সাধকে পিছন ফেলে।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।