মহাবিশ্ব
- সায়েল আচার্য ১৬-০৫-২০২৪

হে মহাবিশ্ব ! সৃষ্টির শুরু থেকে বেড়ে উঠার মাঝে এক ক্লান্তহীন পথ
নেই তোমার অন্ত, নেই তোমার কোনো বিকৃত কাজ ।
স্থূলকায়, দীর্ঘকৃতি যে তোমার আকার ,
অন্তহীন সময় পাড়ি দেওয়ার পথে নেই যে তোমার বিকার ।
ক্ষুদ্র বিন্দু হতে যে জন্ম তোমার
সময়ের হাত ধরে পাড়ি দিয়ে জন্ম পারাপার ।
জানিনা কি কোথাও ছড়িয়ে আছে জলের জোগান
একমাত্র নীলগ্রহ পৃথিবীতে পাওয়া যাবে জলের সন্ধান ।
অসম্ভব আলোর চেয়েও গতিতে বেড়ে উঠছ তুমি ,
জগতগুরু মনুষ্যজাতি যে তোমার কাছে সর্বদা ঋণী ।

প্রকাশের গতিতে বয়ে চলে আলো তোমার অন্তর দিয়ে,
উল্কাপিণ্ডরা করে অফুরন্ত ছুটোছুটি বিশাল আকার নিয়ে ।
গ্যালাক্সিরা যেন ক্ষুদ্র শীর্ণ ,সূত্রাকার নীহারিকাকুঞ্জের কাছে
শতশত কোটিকোটি নক্ষত্ররা যেন আকাশগঙ্গাতে জ্বলজ্বল করছে ।
চন্দ্র-সূর্যের আকর্ষণে জোয়ারভাটা যেন ফুলে ফেপে উঠছে
উপগ্রহ চাদ যেন অনবরত প্রদিক্ষণ করছে ।
রাতের আকাশপানে নক্ষত্ররা করছে অসংখ্য ঝিকিমিকি
দূরে হয়েও সূর্য পৃথিবীর অন্য পারে জ্বলে উঠে একরাশি ।
অতিকায় বিশ্ব জগতে পৃথিবী একটি ক্ষুদ্র বিন্দু ,
দুই গ্রহের মাঝে যোগাযোগকে কাছে করেছে
স্যাটেলাইটরা যেন দূরত্বহীন সেতু ।

এই মহাবিশ্বতে পৃথিবী যেন খুব শীর্ণকায়
তাই বলে কি প্রাণের সন্ধানে আমারা,
পাবো নাকো কোনো দীর্ঘকায় ।
নতুন গ্রহের সন্ধানে বিজ্ঞানীরা হয়না যেন স্বার্থপর
সৃষ্টির রহস্যভেদে আমরা রয়েছি সর্বদা তত্পর ।
অবিচল চিত্তে মহাবিশ্ব ধারণ করে রয়েছে শূন্য হৃদয় ,
অতিকায় এই জগতে পৃথিবী যেন একটা ক্ষুদ্র বিস্ময় ।
আধারের শূন্যতা কাটিয়ে যখন হয় দিবাভার
এই মহাবিশ্বে কী সূর্যের আলো একমাত্র পাওয়া যায় কবেকার ?
দুরত্বর মাঝে সময়ের খোজে আছে যেন ধূসর গ্রহের স্তূপ ,
কৃষ্ণগহ্বর থেকে বেরোতে পারেনা আলো
বাহ, কী অদ্ভুত !

দিনের দিবাকর যখন যায় গভীর অস্তাচলে
নিশাচর প্রাণীর তখন বেরোয় নিঝুম রাত্রির গভীর অতলে ।
অন্তহীন পথ পেরিয়ে মহাবিশ্ব এর গোলকধাধা যখন দেয় ফাকি
শীর্ণ, দীর্ঘকায় পুচ্ছ নিয়ে ধূমকেতুরা দেয় উকি ।
ধীর লয়ে বিশাল বক্ষে জমে আছে যা ,
সূর্য প্রদিক্ষণ করে আকাশগঙ্গার পাশে আজব ভাবে তা ।
অসংখ্য বন্ধন মাঝে ঘুরে ফিরে যেটা
আকাশগঙ্গায় দুধেলা নদীর স্রোত বয়ে যায় সেটা ।
স্বপ্নময় খুশী নিয়ে আমরা বাস করছি যাতে ,
এই মহাবিশ্ব কী আমাদের একমাত্র ঠিকানা যেখানটায় আছে তাতে ?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।