সবুজে ঘেরা মাঠ
- সায়েল আচার্য ১৬-০৫-২০২৪

নীলাভ আকাশ স্নিগ্ধ নির্মল একটা গলির পথ
হিমেল বাতাস বয়ে যায় যেন,
মনটাকে করে তুলে অতি সুন্দর ।
কাচা রাস্তার পথ, দেখতে যেন আকাবাকা ,
কচি কচি শিশুদের জন্য প্রতিদিনের হাটা ।
পথ পেরিয়ে রয়েছে একটা সবুজে ঘেরা মাঠ
অদ্ভুত সুন্দর পরিবেশে যেন এটা একটা বর্দান ।
দিনের বেলায় সূর্য যেন মাথা চড়ে উঠে ,
রাত্রিবেলায় জোনাকি পোকা রাশি রাশি জ্বলে ।
অপরূপ সুন্দর গাছপালা, সুনির্মল দৃষ্টি
বর্ষাকালে মাঠের প্রকৃতির গন্ধে চারিদিক ছেয়ে যায় দেখি ।
মাঠের পাশে বয়ে চলে একটা সুন্দর নদী ,
বর্ষাকালে দুকূল ভেসে যায়, যেন ভয়ংকর অতি ।
অতিবৃষ্টি আর অনাবৃষ্টি দুটোর স্বাক্ষী এই মাঠ ,
কচি কচি বাচ্চাদের কুহুকুহু রবে ছেয়ে যায় বিকেল-হাট ।
শীতকালে কুয়াশা ঘেরা মাঠে বয়ে চলে এক নিস্তব্ধতা ,
অতিসুন্দর এই পরিবেশে মন ভরে ওঠে চলমানতা ।
ছোট্ট গাছের একটি আশা, যেন ছুতে চায় বৃহত শাখা ,
সবুজে ঘেরা বড় নেশা, এটা একটা চির আশা ।
চারিদিকে যেন সবুজে ঘেরা এটা একটা চাওয়া ,
বৃহতের মাঝে টিকে রয়েছে বছর বছর পাওয়া ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।