অকালকুষ্মাণ্ড
- হাসীব ফখরুল ২১-০৫-২০২৪

সারি সারি হলুদ গাছের আড়ালে বুলবুলিরা গায় গান
নিঃসীম অন্ধকার বলয়ের যুগ থেকে বহু যুগ দূর হতে--
এঁকেবেঁকে চলেছে স্বর্ণলতিকা! -----'থমকে দাঁড়ায়!-
----কুল গাছের হাঁপ ছাড়া নিঃশ্বাস বন্ধের মাঝে--
কি যেন এক নেশা ধরে!...........
কোকিলের গাওয়া গান কানে ভাসে!

শখের অর্জুন গাছে নেই কোন ছাল....!!
আউসের পাকা ধানে বাবুই'য়ের হামলা!
সহকার তরু নেই আজ এই নিষিদ্ধ নগরে
চিবোতে চিবোতে দূর্বাঘাসের উঠে গেল ফেনা

জাম-জামরুল-আতাফল-বিল্ব-বট-নিশন্দা-
সব -সবারই আজ নেশা-নেশা তন্দ্রাচ্ছন্ন ঘুম
কাঁঠালের আজ আঁঠাল মাখানো হয়না.....!!
---নিশী আজ হয়না ভোর! সুয়েজ খালের স্রোত!

সোনাবানের পুঁথি পড়ে মনের সুখ মিশায়ে
রাধা বল্লভের গায় গান তেতুল নির্যাসে
হায়! হায়! উঠে গেল কি এক কাণ্ড
দেখে যেন মনে হয় আজগুবি ব্রহ্মাণ্ড
নাই! নাই! যেদিক চাই, নাই কোন ভাণ্ড
মনের ক্যানভাসে ভাসে -অকালকুষ্মাণ্ড

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।