অগ্রগামী
- সায়েল আচার্য ১৬-০৫-২০২৪

আমরা অগ্রগামী, সম্মুখপথে চলি বারংবার,
খারাপ সময়ে সবার পাশে থাকি শতবার।
ভয়কে জয় করে এগিয়ে চলি আমরা,
শত কষ্টের মাঝেও হার মানিনা মোরা।
সমাজদ্রোহীদের আঘাত সহ্য করেছি বারবার,
অন্যায়ের রক্তচক্ষুর সাথে আপোষ করিনি কোনোবার।
জাতি কিংবা ধর্ম মানিনা কোন পক্ষ,
জ্ঞান নয় দেশকে জয় করাই আমাদের মূল লক্ষ্য।
অন্যায়ের কারিগররা আজ আসনে বসে আছে,
সমাজ গড়ার কারিগররা আজ মুখ থুবড়ে পড়েছে।
সত্যের মর্মবাণী আর ন্যায়ের ক্ষুধা আমাদের করে ব্যাকুল,
মিথ্যের পদাঘাত সহ্য করেও আমরা হইনা আকুল।
ভীত নই ! মোরা সবুজ, মোরা সর্বদাই চঞ্চল,
পরাধীনতার বুকে চাবুক মেরে আমরা সর্বদাই অগ্রসর।
মোরা গাই মোদের জয়গান, আমরা হচ্ছি বীর,
আমাদের পদধ্বনী শুনে ব্যভিচারীরা হয় অস্থির।
অন্যায়ের নামে যারা চারিদিকে ছড়াচ্ছে ভয়,
যুক্তি,ধর্ম,তর্ক দিয়ে আমরা করি জয়।
ন্যায়ের কারিগর আমরা, মোরা সত কাজ করি,
পরাধীনতা তোষামোদকারী জীবদের সর্বদা ঘৃণা করি।
আমরা অগ্রগামী, পিছু হটিনা কখনো,
ন্যায় অন্যায়ের দোটনায় পরে আমরা চলিনা কখনো।
আমরা সৃষ্টিশীল, আমরা জয়ের কাণ্ডারি,
সম্মানের সাথে বাচতে জানি, মোরা স্বাধীনতার জয় সুগমকারী।
মোরা চিরসবুজ, মোরা চিরযুবা, স্বাধীনতার ত্রাণকর্তা !
অগ্রগামী হয়ে থাকি, মোরা নতুন সময়ের বার্তা।
মানবিক চেতনা হারিয়েছে যারা তাদের হয় সর্বদা পীড়ন,
সত্যের জন্য সবকিছু করতে রাজি, মোরা করি অনশন।
সময় পালটিয়েছে, যুগ পরিবর্তন হয়েছে,
তবু পালটায়নি আমাদের মত।
যুগের দাপটে আমরা পেয়েছি এক নতুন সময়ের পথ।
মিথ্যের দাপটে সত্যের সূর্য যখন যায় গভীর অস্তাচলে,
অগ্রগামী হয়ে তৈরী থাকি মোরা এক নতুন সূর্যের উদয়াতলে।
হাজার হাজার বছর ধরে পথ পেরিয়ে পরিশ্রান্ত হয়নি যারা,
বিমর্ষমুখী ক্লান্ত পথিকের সাথে আছি সর্বদাই মোরা।
হঠাত একদিন উঠল বেজে ঢেউ, বেজে উঠল যুদ্ধের দামামা,
মহাবিজয়ের সম্মুখীন মোরা, হাতে নেই যুদ্ধের তরবারি।
অবশেষে আমরা জয়ী হব, ভেসে আসছে বিজয়ের আভাস,
যুগের পর যুগ ধরে অন্তহীন চেষ্টার অন্তিম নির্যাস।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।