স্মৃতিতে ভিড়ে
- হাসীব ফখরুল ২১-০৫-২০২৪

স্মৃতির মাঝেই করছো লীলা করছো হরেক খেল,-
মনটা আমার ধুক-ধুক করে --নানা-নাতির মেল!
চোখের কোণে বিলীন হয়ে মনের কোণে ডাক,-
হৃদয় মাঝে বসে বসে, --কাটছে সবুজ শাক!
.
ভোরের বেলা আম কুড়ানো সারা গাঁয়ে ঘুম,
পলিথিনে লুকিয়ে রেখে খাওয়ার খুবই দুম।
বৃষ্টি এলে মুষ্টি ধরে পিছলাপাতি খেলা,
চুপিসারে মন রাঙিয়ে ছুঁড়তে মাটির ঢেলা।
কলা ছড়ির ঠোঙা দিয়ে পায়ের রঙিন জুতা,
ট্রেন চলেছে ছোট্ট সোনা গুবাক তরুর পাতা।
.
বিকেল বেলা কাঁদা মাঠে "হরা বাড়ির" জংশন,
কতো তাড়া খেয়েছে সব মনের রঙিন স্টেশন।
খেলায় মেতে হেলায় গেছে কতো যে সব কর্ম,
স্মৃতির গানেই গাইযে আজো বুঝে নিয়ো মর্ম।
.
যান্ত্রিকতায় আঁটকে গেছে বহু খেলার সাথী,
কেউবা আবার হারিয়ে গেছে কবর হয়ে মাটি।
কোথায় গেলো রঙের পাণুষ স্মৃতি হয়েই স্থির,
অতীত পানে চেয়ে থেকে মনের মাঝেই ভিড়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।