উদাস মন-০১
- হাসীব ফখরুল ২১-০৫-২০২৪

মা'য়ে ঝি'য়ে করছে পিরিত ভিন্ পুরুষের সাথে,
স্বামী থাকে অনেক দূরে রাত্রি যাপন একবিছানার খাটে।
মিছে মিছে আশা তো নয় বিয়ের নতুন শাড়ী,
স্বামীর দেওয়া গয়না পরেই পরকীয়ার ডোরি।
লয়না কথা কয়না কথা শয়না তনুর গণ্ডগোল,
পর পুরুষেই ভিতর বাহির -স্বামীর ভাঙ্গা ঢোল।
.
মন মজেছে ভিতর বাহির রাগ-রাগিনী শূন্য কোটার ঘরে,
তালবাহানা হরেকরকম-বেহুঁশ হয়ে মা'য়ে ঝি'য়ে মরে।
মিষ্টি হেসে মিষ্টি কথা,- চলে দিবস-যামী ভোগ,
কেবা স্বামী কিবা বিয়ে -মনের কঠিন রোগ।
নেশার গোরে চলেরে হায় মা'য়ে ঝি'য়ের অভিসার,
পরপুরুষই মন নিয়েছে বৃথা স্বামীর সংসার;-
রয়না পাশে বয়না কাছে, -পরকীয়াই কূল।
.
বাবা অল্প বয়সে দিলো গো বিয়া, মা'য়ে ঝি'য়ে পাল্লা দিয়া,
সমাজ-কুল জাত্ মারিয়া,-চলছে এমন পরকীয়া!
ভাবতে ভাবতেই জনম গেল, রঙ্গ-রসেই সতীন হইল,
কেবা মা' আর কেবা ঝি হয়,কেবা এই পর পুরুষ?
ফখরুল বলে পাইনা খুঁজে এই পরকীয়ার মূল।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।