নিঃস্বার্থ কৃষক
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

কৃষক চাষী জমিতে রোদ্রে পুড়ে মরে,
যত কিছু সৃষ্টি করে তা অন্যের তরে।
সারাদিন কাজ করে রাত্রে ঘরে যায়,
মহাজন বসে আছে তার অপেক্ষায়।
নিজ পেটে নাই খাদ্য তা কেন রে আজ,
আমারা আহার জোগায় বলতে লাগে লাজ।
ছেলে মেয়ের ভোজনে ছিল টাকা পাওনা,
সে টাকা দিয়ে দিলাম ঋণের যে বায়না।
বার মাসে ভোগে যেন কষ্ট অনটন,
কৃষক জীবন বৃথা বড় মহাজন।
পরের ভোগে স্ব লোটে কি হলো রে লাভ,
জীবনটা কেটে গেল যে দুঃখ ও অভাব।
কৃষক চাহিয়া আছে ফসলের পানে,
এ ফসল নষ্ট হলো ঝড়ের তুফানে।
সবদিকে সব কালে চাষা অবনতি,
কিভাবে হবে রে আজ কৃষক উন্নতি।
কৃষাণ বধূর চুড়ি বিক্রি হলো শাড়ি,
অবশেষে কৃষকের ছাড়তে হলো বাড়ি।
তুমি কি দেখেছো কভু কৃষকের কষ্ট,
আমার মনে তারা যে সমাজের শ্রেষ্ট।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।