মানুষ
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

আমরা মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ প্রাণী
তার অর্থ কি আমরা জানি?
নাম দিয়েছি মানুষ আকৃতিও বটে
মানুষ নাম যপে দেখেছি কি একবার ঠোঁটে।
যার আছে হুঁশ সেই তো মানুষ,
মানবতা হারিয়ে আমরা বেহুঁশ।
মানুষ হতে হবে মানুষের মত,
দ্যাখ মানুষ রূপে অমানুষ আছে কত?
ধর্ম আছে যার যার,
মানুষ নিয়েই তার পরিবার।
মানুষ রূপে জন্মে তোমার হয়েছে কি ভুল?
মানুষ মানুষের তরে হওরে আকুল।
ধর্ম আছে তোমার তরে,
মানুষ না হয়ে ধর্ম কি রে?
তুমি কি দেখেছো কভু মানুষের রূপ
তা কত উদবারি আমি কেন চুপ?
গাহি মানুষের গান,
যদি সার্থক হয় এ প্রাণ।
কাজে কর্মে যদি না থাকে মনুষ্যত্ব
মানুষ না হলে হবে না তা সত্য।
মানুষের তরে সকলের সৃষ্টি
তাতে যদি না থাকে মানুষের দৃষ্টি।
কি হবে তার ধর্ম আর কি হবে তার পূজা,
মিছামিছি বয়েছো কেন অন্যের বুঝা?
সবার উপরে মানুষ সত্য কর্মে তাহার ফল,
হেথা কি আর থাকে সত্য যদি কর ভুল।
দ্যাখো - যেখানে দিয়েছে মানুষের পরিচয়
কোরআন, বইবেল, বেদ আর গীতা,
সব খুঁজিয়া দেখো তুমি মানুষের চেয়ে
বড় কেহ নাই, তা ধর্মের কথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।