ভিক্ষুক ও শ্রমিক
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

ভিক্ষুক ও শ্রমিক অসহায় বটে
সৎ পথে রুজি করে মাঠে যায় কেটে।
তাদেরকে নিয়ে আজ চলছে দালালী
পকেট ভরে টাকা কামায়, ভাগ তার খালি।
দেশে যত অসহায়, প্রতিবন্ধী নিয়েছে মহাজন কিনে,
ভিক্ষার কাজে লাগায় নিয়ে মহাজনে।
এসব নিরীহ কে নিয়ে তারা করে ব্যবসা,
মহাজন হলো সাহেব তাদের দুর্দশা।
রাত হলে হিসেব নেয় ভিক্ষুকের কাছে,
টাকা কিছু কম হলে পুতে দেয় নিচে।
শ্রমিকরা কাজ করে পারিশ্রমিক নাহি পায়,
তাদের আছে দলনেতা সে নিয়ে যায়।
ভিক্ষুক শ্রমিক দিন দিন হচ্ছে নির্যাতন,
তাদের তীব্র হ্রাস বড় হচ্ছে মহাজন।
পর ধন লুটে এসব কাজ কেন হয় দেশে?
নিজের বল নাই তাই চুরি করে সাধু বেশে।
ওই বেটা সাধু- দেখেছো কি কভু ভেবে,
নিরীহ মানুষ কত তকে সেবে।
সাধু সেজেছো বটে,
দেখেছো কি তাদের কে উপকার করে,
তাদের পায়ের দুলিকণা যে সমীরে উড়ে।
তারাই তো দেশের প্রগতির আদ,
তাদের স্পর্শ ছাড়া পড়বে যে ফাঁদ।
তোমার জন্য হয় তো তারা ভিক্ষুক সাজে,
না হয় ভাতের অনাহারে থাকতো সে কাজে।
পেটে নাই ভাত তাই তো শ্রমিক করে কাজ,
কেমনে কর তাদের শোষন লাগে না তোর লাজ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।