অযোগ্য বন্ধু
- মুহাম্মদ শাফায়াত হুসাইন ১৫-০৫-২০২৪

যদি কপটির ছল কথা মিষ্ট লাগে
বহুরূপি প্রয়োজনে গিরগিটি মতো
নীচ হয়ে শত্রু চেয়ে ক্ষতি করে ততো
সদা মুখে হাসি মনে মন্দ লক্ষ জাগে।

অন্তরে সদ্ভাব শূন্য করে রাখে আগে
সুখে দেখায় আত্মীয় দুখে হয় গতো
সুযোগ পেলে দুর্জনে করবে যে হতো
সদা লুঠে নিতে সব পেতে চায় বাগে।

শত্রু হয় বেশি ভালো চেয়ে ধূর্ত বন্ধু
সবে জীবনে স্বার্থক হওয়ার জন্য
অযোগ্য বন্ধুর সখ্য খাতা রাখ শূন্য
ধূর্তের কাছে হও না করুনার সিন্ধু।

যে বাইরে আনুকূল, বিরূপ অন্তরে
ধূর্তের বন্ধুত্ব দাও বিসর্জন করে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।