প্রবাস জীবন
- নাঈম ইসলাম বাঙালি ১৪-০৫-২০২৪

প্রবাস জীবন চাপা যে কষ্ট বুকের ভিতর,
বুকের ভিতর শত বহ্নি তাপ মনে উঠে ঝড়।
মরুমায়া গিরি আছে যত পাশে তার সাথে বাস,
দুঃখ আমার জীবন সঙ্গী হয়েছি উদাস।
ঝড়ের সহিতে সমীরণ হয়ে কেটে যায় দিন,
দিনে দিন বাড়ে দুঃখ-কষ্ট জীবনের ঋণ।
আমি অশান্ত জন্মভূমির প্রাণের অন্তরালে,
পৃথিবীতে যত অনল ক্রান্তি মম গায়ে জ্বলে।
আকাশের চাঁদ উঠেছে রাত্রে শিরের উপরে,
তবুও মম যেন আঁধার ভেসেছে চোখের কোটরে।
এ সর্বহারা সর্বক্রান্তি অগ্নি কাতরে,
আমি বিচলিত দেশের চরণে পৃথিবীতে ঘুরে।
স্বদেশ প্রেমের যত কথা যেন মম মনে হয়,
আজ ভেঙে দিব পৃথিবীতে যত আছে লোকালয়।
যে গানের সুরে কত সময় যে কেটেছিল দিন,
অধুনা সে পথ অচেনা করেছে আমারে বিহীন।
আর কি দেখতে পারবো এ মাটি মনের বাসনা,
স্বদেশের পথে আমায় নিয়ে যা রাখি প্রার্থনা।
অধুনা চোখের জলে ভেসে উঠে পর দেশে মাটি,
আমার মনের কষ্ট যাতনা প্রতিদিন পাঠি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।