প্রতিবাদী
- সায়েল আচার্য ১৭-০৫-২০২৪

আমরা নবীন, আমরা সবুজ,
পৃথিবীর আলো দেখামাত্র চারিদিক দেখি শুধুই ষড়যন্ত্রের শিকার।
হতে পারি অনুজ, সমাজে নতুন;
তবুও আমরা মুক্তহস্তে করি প্রতিবাদ।
জন্ম হতে বেড়ে ওঠার পথে যখন সমাজ ক্ষমতাভোগীদের হাতে,
সনাতন দাসত্বের শৃঙ্ক্ষলে আবদ্ধ প্রবীণরা তখন নিজেদের ঈমান যেন বিকিয়ে দিয়েছে।
একটা সময় ছিল যখন মানুষ অন্যায়ের প্রতিবাদ করত বিবেক-যুক্তির সাথে;
এখন যেন নিজেদের মনুষ্যত্ব হারিয়ে বেকার হয়ে বসে রয়েছে।
সভ্যতার অগ্রগতি যত এগোচ্ছে ন্যায়ের গতি তত থমকে যাচ্ছে,
'মান' ও 'হুশ' ছেড়ে মানুষ দিনের পর দিন যেন জান্তবে পরিণত হচ্ছে।
চারিদিকে শুধুই হাহাকার, অন্ধকারে আচ্ছন্ন;
ন্যায়ের উপর অন্যায় যখন ভারী-
বিশৃঙ্খলা যেখানে সমাজের বুকে থাবা বসায়,
হতে চাই মোরা প্রতিবাদী।

সমাজের বুক যেন বিদ্ধ হয়ে গিয়েছে,
পরে রয়েছে শুধুই তার দর্পণ।
কলমের শক্তির দ্বারা হানব আঘাত;
করব সমাজের জয়জয়কার।
প্রতিবাদীদের কন্ঠকে দিন দিন রুদ্ধ করা হচ্ছে;
তবুও আমরা না থেমে,
মোরা মোদের রক্তে আনব ধরিত্রীর গৌরব পুনরায়;
অসংখ্য বাধাবিপত্তি পেরিয়ে।
জাগো হে সংসার, জাগো হে সমাজ;
অসংখ্য বন্ধন পেরিয়ে করব তোমার পুনর্বাসন।
যতই আসুক আঘাত, সংশয়, তবুও নিজেদের জায়গা ছেড়ে অমলিন করব তোমার আসন।
যুগের পর যুগ ধরে সাম্রাজ্যবাদীরা সমাজকে করেছে শোষণ,
শূন্য হস্তে মোরা সম্মিলিত হয়েছি,
মোদের প্রতিবাদী কন্ঠ চিরকালই করবে গর্জন।
আশা ছিল, বিশ্বাসও ছিল, একদিন সমাজে মুক্ত হবে সন্ত্রাস।
এই ভরসা নিয়ে মোরা এগিয়ে চলেছি,
সন্ত্রাসহীন সমাজ গড়ে তুলতে কাজে আসবে মোদের প্রতিবাদ।

হয়তো একদিন মোরা থাকবো না,
তবুও আমাদের কর্মের ছাপ রয়ে যাবে সমাজে; ছিল যে প্রতিবাদী কণ্ঠরা।
অন্যায়ের বোঝা সরিয়েছি মোরা-
এখন শুধু পরে রয়েছে অগণিত দর্শকেরা।
অন্যায়ের বুক চিরে ধরিত্রীর গর্ভে সিঞ্চন করেছি প্রতিবাদের ক্ষুধা, তবুও আমরা থেমে নেই,প্রতিবাদী কন্ঠ চায় যেন অমরত্বের সুধা।
সমাজকে যারা ভাঙতে চায় তারা আজ বসে রয়েছে রাজসিংহাসনে,
কিন্ত ভয় পাওয়ার কিছু নেই;
রাজাকারদের কুশাসন রুখতে আমরা রয়েছি চালকের আসনে।
সমাজের বুকে যেন দিন দিন বেড়ে চলেছে অচল বোঝা;
কী করবে সাধারন মানুষ?
একমাত্র অবলম্বন প্রতিবাদী কন্ঠের ভাষা,তারাই করবে সমাজকে ধারণ।
আগামী প্রজন্মের কাছে মোদের একটাই অনুরোধ-
ভূলে যেওনা নিজেদের অধিকার।
প্রতিবাদী কণ্ঠের ভাষা থাকবে তোমাদের ছায়া হয়ে;
সমাজের মূল স্রোতকে ফিরিয়ে আনতে থাকতে হবে তোমাদের অগ্রাধিকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।