মাত্রা
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

কতটুকু কাঁদবে তুমি-
সে মাত্রা নির্ধারণ করে দেয়ার আমি কে?
কাঁদতে চাইলে কাঁদ তুমি ইচ্ছে মতো,
জল দেখবে? জলের ধারে বসো গিয়ে,
আকাশ দেখো পানির মাঝে, ইচ্ছে হলে।
পানির ধোঁয়া দেখতে পারো মেঘে মেঘে
চোখে চোখে কাঁদতে পারো নদীর মতো
কাঁদতে পারো লবন পানি এক সমূদ্র
পাখীর মতো কাঁদতে পারো শিশির কণা
রাত্রি ভোরে কাঁদতে পারো বৃষ্টি হয়ে
নেচে গেয়ে কাঁদতে পারো উদ্ভ্রান্ত
বুক ফাটিয়ে কাঁদতে পারো অবিরত
কাঁদতে পারো মরু পাহাড় সবুজ করে।

কতটুকু ইচ্ছে তোমার হাসো তুমি-
হাসো তুমি শিশুর মতো বৃদ্ধ কিংবা চাঁদের মতো
দিনের বেলায় হাসো তুমি রোদের আলোয়
খোলোমাঠে হাসতে পারো হো হো করে
গাধার মতো হাসতে পারো বিশ্রী সব কান্ড করে
ফুলের মতো হাসো তুমি শিশির ভোরে সাত সকালে
সন্ধ্যে বেলায় হাসো তুমি ঝিঝি পোকার মতো করে
জোনাক ডানায় হসো তুমি রাত আাঁধারে উড়ে উড়ে
হাসতে পারো নিশাচরের আকাশ দেখে উপড় দিকে
একা একা হাসতে পারো হাসির কথা মনে হলে
কত টুকু হাসবে তুমি ভাবতে পারো নদীর মাঠে
হাসবে কিংবা কাঁদবে তুমি
সে মাত্রা নির্ধারণ করে দেয়ার আমি কে?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।