রম্য, তবে চরিত্র বাস্তব
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

তোমার বাপের অনেক টাকা
পেয়েছে তার বাপের কাছে
তোমার বাপের অনেক জমি
শহরে একটা বাড়ীও আছে

তোমার বাপের গল্প জানো
কৃপন নামে খ্যাতি আছে
কত টাকা করবে খরচ?
জেনো তোমার বাপের কাছে

তোমার বাপের হিসেব জানো
৪ আনার ও হিসেব নিবে
বেহিসেবি করলে খরচ
কান যাবে আর প্রাণটা যাবে

তোমার বাপের আয় কি জানো
বাপের জমির ফসল বেচে
এই শহরের ২ তলাতে
২টা মোবাইল টাওয়ারও আছে

আয় করতে জানলো না যে
এই জীবনে কি দাম আছে?
তোমার বাপের জামা কাপড়
১০/১২ টা সেলাই আছে

তোমার বাবা বাজার গেলে
টাকা ভাঙ্গে পয়সা করে
আড়াই টাকা দাম হলে সে
আট আনাতেই হিসাব করে

রিক্সা ওলার সাথে যে তার
১টাকাতে ঝগড়া বাধে
রিক্সা থেকে নেমে পড়ে
চলতে থাকে পায়ে হেটে

টাকা কি ভাই জমিয়ে রেখে
জীবনটাকে কষ্ট দেবে?
পৃথিবীতে জমিয়ে টাকা
কবরে কি গাড়ি হবে?

যা দেখছো তোমার বাপের
পেয়ে ছে সব বাপের কাছে
আয় করতে জানলো না যে
করবে খরচ কোন হিসেবে?

তোমার বাপের অনেক টাকা
তোমরা ২ ভাই টো টো ঘুরে
লেখা পড়া ‍ছুড়ে ফেলে
বোনটা তোমার বেড়ায় উড়ে-

বাপের বাড়ী বাপের জমি
তোমার বাপে করলো টা কি
তোমার বাপের কান্ড দেখে
বুড়ো গাধাও হাসে হি হি......
১৩/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।