খাঁটি মানুষের মুখ
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

দেখ এই মুখ খাঁটি মানুষের
শ্রমে শ্রমে পেটানো ইস্পাত কি দৃঢ়
জ্বলে পুড়ে নিরেট, বিশুদ্ধ, দগ্ধ
নেই আবেগ, অনাকাংকিত আনন্দ
শ্রমে শ্রমে অক্লান্ত।

আয়েসী জীবন শহুরে শ্রান্তি
উটকো বিনোদনে ওরা অন্যভ্যস্ত
কি নিবির ওরা জীবনের সাথে
জীবনের নাম
শ্রম আর যুদ্ধ।

কতবার সূর্য পোড়ায়
কতবার সিক্ত ঘামে
কতবার ভিজে দেয় বৃষ্টি
কতবার ঠান্ডা বাতাস
কে রাখে হিসাব
শ্রম আর জীবন, জীবনের শ্বাস

শ্রম আর শ্রম অন্তরালে
গড়েযায় নীরবে সমাজের সম্রাজ্য
ওদের নাম উঠেনা গিনিসে
ভাবতে পার কি শ্রমটাই না দেয় ওরা সা্রাটা জীবন,
পায় কি? শ্রমের দাম, কাজের প্রাপ্তি, কৃর্তীর সুনাম
সারাটা জীবন, জীবনের ঘাম।

এদের হাতেই টাইগ্রীস সভ্যতা
এদের হাতেই নাবাতিয়ান
এরাই ইন্ডাস ভ্যালী, মহেঞ্জোদারো
এদের হাতেই খুফুর পিরামিড, শ্রমের সহজলভ্যতা
নিওলিথিক কিংবা অ্যাজটেক,
মিনোয়ান, মকি, মায়া।

এদের হাতেই বামিয়ানের বুদ্ধ,
রোমান কলোসিয়াম, রোমনগরী
এদের হাতেই উড়ালসড়ক
গুলশান বাড্ডা ওয়ারী

ফ্লাটের পর ফ্লাট
গাবতলী হাট
টার্মিনাল,বাস-ট্রাক
কমলাপুর আর সোয়ারী ঘাট
নতুন নগর, নগর ভবন, উপড়তলা
কোথায় নেই এদের ঘাম, হাতের স্পর্শ
এদের হাত বেয়ে উপড়ে উঠে অশ্পৃশ্য উপর ওয়ালা

অনবরত নড়েচরে ওঠা সে হাত
কি নেই সেই মুখে পৃথিবীর সব অলঙ্কার
এমুখ সারা বাঙলা এমুখ আমার অহঙ্কার
সেমুখ নিয়ে বিউটি প্রতিযোগীতা হয়না কখনো
হয়না মিস বাংলাদেশ
বিউটিফিকেশন এপিটাফ
পাতায় পাতায় হয়না ফ্লাসড অন
বরাদ্দ হয়না ফ্লাট কিঙবা ২কাঠা প্লট
অল্পেই সন্তুষ্ট এমুখ
শুধু দু বেলা লবন ভাত।

১। নাবাতিয়ান-খ্রিষ্টপূর্ব ষষ্ঠ শতকে বর্তমান জর্ডান ও আশপাস অঞ্চলে
২। ইন্ডাস ভ্যালীর কেন্দ্রে ছিল মহেঞ্জোদারো
৩। নিওলিথিক একটি যুগ বা সময় নাম-খ্রিষ্টপূর্ব ২৭-১৫ অব্দে ইজিয়ান সাগরের ক্রীট দ্বীপে মিনোয়ান সংস্কৃতি,
৪। খ্রিষ্টপূর্ব ৪০০-৬০০ তবে ৮০০ অব্দে পর্যন্ত পেরুতে মকি/মায়া/ অ্যজটেক সভ্যতার স্বর্ণ যুগ ছিল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।