স্পর্ধা
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

তুমি না চাইলে আমার কি স্পর্ধা?
বাঁধা দেই, রুখি, আমি কার, কি?
আমি ভেতরেই ভিজি
জানবেনা মুখের হাসি।
তাকিওনা আর সর্বনাশা এই দু চোখে
করতে যেয়োনা আবিস্কার,
সে এক রহস্যময় আঁধার ।
চেয়ো সুদুরে, স্বপ্নের ডানায়
ঢেউ খেলে সবুজ ক্ষেত, প্রান্তর কে প্রান্তর
ধানের শীষ, ভুট্টার ফুল, কর্ষিত ভূমি
শান্ত ঝিরি, হাটু জল নদী।
কৃষকের ঘাম, ফসলের ঘ্রাণ
চিকন আল চলেগেছে ধানক্ষেত বুক চিড়ে।
নব পরিনয় আর সুরম্য নৈসর্গে, এক সাথে
অনেক তোমরা এবং তুমি।
আমারতো ধুলিঝড়, তৃষ্ণার বুক,
ঘামে ভেজা ঠোট, মরিচিকা মরুভুমি।
তার পরও
বৃক্ষগ্রলো বেড়ে উঠুক আমারি ভেতর
নিজ নিজ নামে
থাকনা আলাদা আলাদা পরিচয়,
জাম, জারুল, হিজল কিংবা তমাল
কথা বলুক ওরা নিজেদের মধ্যে।
প্রতিদিন চলেযাও ফিরে আসো রোদ থেমেগেলে
পর্বতে বর্ষণে
বাতাসের ঝিরি ঝিরি
পাতাগুলো কেপে ওঠে নব শিহরণে।
অভিবাদন জানায় যেতে আসতে
কত কথা বলতে চায়, ছটফটকরে
বলতে পারেনা,
নির্বাক থেমে থাকে শুধু নিরজনে।
০৪/০৩/২০১৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।