দৃষ্টিভঙ্গি
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

কাব্যের উপাদান আর কি কি হতে পারে?
সেদিন আটলান্টিকের ওপার থেকে
ফোনে তুমি জিগেস করলে।

আমি বললাম
“ইতিবাচক না নেতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে বলবো”?
তুমি বলেছিলে,
“যে কোনো দৃষ্টিকোণ থেকেই বলতে পারো”

হাজারো হোক আটলান্টিক পারের বন্ধু
একটু সময় নিয়ে বললাম,

কাব্যে শুধু নারী নারী,
পুরুষ কেনো নয়?
ফুলের গন্ধে মাতাল, তবে
কাঁটা কি দুঃখময়?

তুমি বললে “দারুন,
দারুন”, বলো আরো

বললাম,
মুখে শুধু ভালোবাসা আর
ভেতরেতে ঘৃণা যত,
ক্ষুদ্র অতি এই জীবনে
ঘৃণা ভালো নয়।
আর ঐ যে-
সারাদিন প্রেম আর প্রেম, তবে
কোন বিরহের ভয়?


তুমি বললে
“দারুন বলেছ, তার পর”?

আলো জ্বালো, আরো আলো
সন্ধ্যে বেলার ভয়-
অন্ধকারের ভেতর থেকে,
কে করবে জয়?

তুমি বললে আর?

আমি বললাম
কবিতা বুঝি শুধুই নদীর?
রুক্ষ ভূমির নয়?

তুমি বললে
“অসম্ভব, অসম্ভব কথা” বলো আরো

জীবন নিয়ে স্বপ্ন শুধু
মরণ ক্যানো নয়?
সাগর নিয়ে লেখা গেলে-
মুরুভূমিও হয়

আর শোনো একটা কথা
লেখক যত হোকনা দুঃখী
পাঠক যেনো নয়-

তুমি বললে,
কিন্তু “এটা কি সম্ভব”?
১৩/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।