প্রিয় বন্ধু কাকন
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

বন্ধু আমরা তোমার লবন কে কখনো হারাম করিনি!
মোট কথা নিমকহারাম নই।
নিমকহারাম তো একজন’ই।
অজানা উজ্জ্বলতায়-
সে এখন মস্ত বড় Officer

আমরা কাপুরুষ,
আমরা শুধু Compromise করে চলি

আর কৌশল করে এটাকে বলি
কৌশলে না চললে টিকে থাকবে কীভাবে?
আসলে আমরা ভীত
সত্য বলতে পারিনা অকপটে।

তোমার মতো বীর হতে পারা টা যে, কত গৌরবের
গৌরবের মুকুট তোমার মাথায়।

আমরা স্থায়ী ভাবেই স্বীকার করি
খাচায় বন্ধী হলেও বাঘ বাঘই
তুমি লড়াকু,
তোমার নীর্ভিকতা আমাদের চমৎকৃত করে।

তোমার খ্যতি তল্লাটে তল্লাটে
দেশের সীমানা ছারিয়ে দেশান্তরে,
আকাশে নক্ষত্রের গায়ে গায়ে
আমরা অবাক কী’সে উজ্জ্বল প্রভা!

এর চেয়েও অনেক আলো তোমার,
তোমার জন্য এক মহা সত্য অপেক্ষা করছে
নিভৃত কারাবাস আর
বন্ধু বিহীন দিনের দুঃখের চেয়ে ও,
সে পুরস্কার তুমি পাবেই।

আর একটি অবধারিত মানবীয় সত্য ও
চিরন্তন উপলব্ধি যে,
বাঘকে বন্ধী করা গেলেও
তার নাম পাল্টানো যায়না।
০৫/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।