তুমি আসবে
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২০-০৫-২০২৪

সারা শহরে তোমার নাম
নাম খচিত ফলক স্টোন
ছেয়ে গেছে ছবি, ফেস্টুনকে ফেস্টুন,
এখানে ওখানে আস্ত, বিলবোর্ড আবক্ষ
তোমার সাথে অনেকে, গিজ গিজ,
তুমি মধ্যমনি।

কোথায় নেই তুমি?
স্টেশনে, পাওয়ার হাউজে,
পাম্পহাউজ, চৌরঙ্গী, কলেজ গেট, মন্দিরে,
মসজিদে, সিনাগগ, গির্জায়, স্কাউট ভবনে
সারা শহর, ছবিতে ছবিতে।
লাখো তরুনীর কন্ঠে
তোমার কির্তণ
শিশুরাও, তোমার ছবি হাতে হাতে।

তরুন, যুবা, বৃদ্ধ,
হাতে হাত ধরে অনেকক্ষণ-
দাড়িয়ে থাকি প্রখর রোদ্রে।
রোদকে আর রোদ মনে হয়না।
আমরা মন্ত্রমুগ্ধ

কত বলাবলি তোমার গান গুণ।
তুমি আসবে
সারা শহর, প্রতিটি গ্রাম
তোমার ছোয়ায় ধন্য হবে
তরুন, যুবারা শ্লোগান ধরবে "আমরা তোমার”।

সারাদিন তাকিয়ে তাকিয়ে আকাশে, সড়কে।
আমাদের চোখ ঝাপসা করে
তুমি আসবে লাল গালিচায়
লাখো তরুনীর ফুল বর্ষনে
একরাশ স্বপ্ন দেখাতে

স্বপ্ন পূরণের প্রতিশ্রুতি দিয়ে-
“প্রতি ঘরে ঘরে”-
মুগ্ধ করবে আগুণ বর্ষণে
জাতকেরা পাবে তোমার নামে নাম।

তুমি আসবে সুগন্ধি ছড়িয়ে, অকটেন পুড়িয়ে
ছোট খাট ধুলিঝড়
রেডি আছে
মার্সিডিজ, বি.এম.ডাবলিউ, কিংবা কপ্টার,

যার প্রতি ফোটায় রয়েছে আমার
কৃষকের, শ্রমিকের, খেটে খাওয়া মানুষের
রক্তের ঘাম।
০২/০৩/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।