মোহের জীবন তরী
- জাফর পাঠান ১৭-০৫-২০২৪

“মোহের জীবন তরী”
জাফর পাঠান

আহা-মহামায়ার একি মোহনীয় জীবনতরী
পুরাতনকে ছাড়ি, নুতনকে আঁকড়িয়ে ধরি।

বাল্য’তে যেই বাবা-মা ছিলো প্রতি ক্ষণের-
প্রতিহারী-ছায়াদানকারী,
সেই তাদেরকে ছাড়ি, নিজের ভবিষ্য গড়ি
স্বার্থের গড়ি ইন্দ্রপুরী,
আহা-মহামায়ার একি মোহনীয় জীবনতরী।

কখনো কি ভাবি! হাতে আমিও নিবো ছড়ি
ঝুলবে গলায় আমারও! আকাশ সম গিরি।

তবুও সন্তান বলে বাবা-মাকে-তোমরা উচ্ছিষ্ট
সংসারের প্রতিবন্ধী,
কেন মিছেমিছি মোদের ভবিষ্যকে রেখেছো
প্রতিবন্ধকতায় বন্দি,
থাকো তোমরা পড়ি, আমরা গড়ি অভিসন্ধি।

নিজের কবর নিজে র’চি-নিজ জঠর ছিদ্র করি
নিজকে নিজেই খুন করি-নিজ সন্তানকে মারি
তবু বন্ধন ছিড়ি-মরীচিকায় পড়ি, ধামারি ধরি
আহা-মহামায়ার একি কুহকাচ্ছন্ন জীবন তরী।

জীবন মোহের ছড়াছড়ি, স্বার্থের বেয়ে সিড়ি
স্নেহ-মমতার উনুনে জ্বলে, ক্লেশের কাঠখড়ি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০২-০২-২০১৫ ১৮:০৮ মিঃ

very fine