ভাবনা বিলাস
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

হয়তোবা এই ছুটে চলা অন্তহীন
দিনভর পুড়ে পুড়ে কাঠ কয়লা আরো কতো কি,
খোজাখুজি কতোদিকে, বে-হিসেবী কথাবলা
মানুষের অনন্ত আকাংখ্যা সত্য কি মেকী
বৈচিত্রময় পৃথিবীতে স্থির হতে চেয়ে
প্রকান্ড বৃক্ষের মতো বিচিত্র সে ডালপালা

অথচ কোনো কিছুই স্থায়ী নয় ভূত ভবিষ্যৎ ভয়
স্থায়ী হতে হতেই সবকিছু ধ্বসে পড়ে, তবে আর থাকে কি?
বৃদ্ধি পেতে পেতে বৃক্ষ সামান্য ঝড়েই ভেঙ্গে পড়ে,
তার কি থাকে কোনো দিন ক্ষণ
ক্ষুদ্র তৃণ গুল্ম লতা আর কলপনার জগৎ,
খড়কুটো শুকনো পাতা, নীল জোনাকী
এখন এখানে তো তখন অন্যখানে আলোর বিচ্ছুরণ

অবিস্মরনীয় এক অগ্নিকান্ডের মতো
অস্থির উড়ে উড়ে ছাই হয়ে পুড়ে জ্বলা
রক্তাক্ত এক আকাশ থেকে চিন্তার মহা পতন
কতো এলো মেলো অন্তদৃষ্টি, তার গতি-প্রকৃতি
মানুষের চিন্তাগুলো বিচ্ছিন্ন বৃষ্টি, উল্কার স্খলন

কখনো অবিরাম বর্ষন, স্বপ্ন দেখানো কর্ষিত ভূমি
কখনো মায়াবী ধুলী ঝড়
কখনো কুয়াসার চাদরের প্রান্তে রোমাঞ্চকর রহস্য
কখনো উদ্দীপ্ত সূর্যালোক, সাত সকালে বলে ওঠে কেমন আছো তুমি?
কখনো উত্তাল তরঙ্গমালা এক প্রাণবন্ত সাগরে।
৩০/০১/২০০৩

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৬:৫১ মিঃ

anek valo laglo