জটিল সমীকরণ
- ফয়জুস সালেহীন ২১-০৫-২০২৪

ছেলেবেলায় কত অনায়াসেই না কষে ফেলতাম
বানরের তৈলাক্ত বাঁশে ওর্ঠা,ফুটো চৌবাচ্চা
আর স্রোতের প্রতিকুলে মাঝির দাঁড় বাওয়ার অংকগুলো ।
কিংবা সাপলুডু খেলায়
তর তর করে মই বেয়ে পৌঁছে যেতাম সাফল্যের ঘরে ।
জীবন পথে চলতে গিয়ে দেখি
না হতে পারলাম দক্ষ গণিতবিদ না ঝানু খেলোয়াড় ।
তৈলাক্ত বাঁশ বেয়ে বেয়ে
আজ আমি যে বড় ক্লান্ত, বড়ই পরিশ্রান্ত ।
যতটুকু না উপরে ওঠি, নেমে যাই যেন তার চেয়েও ঢের বেশী ।
স্বপ্নগুলো মোর চুইয়ে চুইয়ে বেরিয়ে যায় ফুটো চৌবাচ্চা থেকে ।
স্রোতের বিপরীতে দাঁড় বেয়ে চলেছি আজ কত কত যুগ !
জানিনা আদৌ নোঙর ফেলা হবে কিনা কাঙ্খিত ঘাটে ।
জীবনের সাপলুডু খেলায় চকম বেয়ে পৌঁছুতে চেয়েছি সাফল্যের সোনালী ভোরে ।
কিন্তু সাপের গলধঃকরণে ছিটকে পড়েছি ব্যার্থতার নিকষ কালো রাত্রির বাহুডোরে ।
জীবন যেন ঘুরপাক খাচ্ছে একই বৃত্তে !
জীবনের সমীকরণটা বড়ই জটিল, বড়ই দুর্বোধ্য।

২৫/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
০৫-০৩-২০১৫ ২০:৩৪ মিঃ

জীবনের সমীকরণটা সত্যিই জটিল।