বাকরুদ্ধ বৃদ্ধাশ্রম
- আবু জাফর বিঃ ২৩-০৪-২০২৪

মাতা-পিতার বৃদ্ধাশ্রম যেন এক সশ্রম কারাদন্ড,
সারা জীবনের লালিত স্বপ্ন সবই হয়ে যায় পন্ড।
বুকের গহীনে লুকিয়ে থাকা ছাইচাপা আগুনে;
কতোটা অশ্রু ঝরে দুটি নিষ্পাপ চোখের কোণে।

দিবা-রাতে গুমরে কাঁদে, ফেলে আসা ব্যথার ধন,
হৃদয়পটে বারবার ভেসে উঠে হারানো আপণজন।
অতৃপ্ত বুকের অসহ্য হাহাকারে ভারী হয় বাতাস,
মনে পড়ে গর্ভধারণ করা সেই দশদিন দশমাস।

বৃদ্ধ মায়ের প্রাণের আকুতি কেউ শোনেনা আজকাল,
সন্তানের কাছে যেন হয়েছে, স্রোতে ভাসা জঞ্জাল।
যখন শুনি বৃদ্ধ বাবার হৃদয় স্পর্শী কান্নার প্রতিধ্বনি,
আবেগ আপ্লুত, বাকরুদ্ধ হই ঝ’রে চোখের পানি।

জীবনে প্রথম হাটা শিখেছিলে মায়ের হাতটি ধরে,
বাবা-মা জীবনের শেষে হাটতে পারে তেমন করে।
বিবেকের কাছে প্রশ্ন থাকে আমরা মানুষ হব কবে?
না কি, এমনি করে বৃদ্ধাশ্রমে সবাইকে যেতে হবে?
----------------
০৮/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।