এই কোন দেশে করছি মোরা বাস!
- ফয়জুস সালেহীন ২১-০৫-২০২৪

এই কোন দেশে করছি মোরা বাস!
আপোষহীন নেত্রী করে রাজাকারের সাথে আপোষ।
গণতন্ত্রের বুকে চালায় ছুরি গণতন্ত্রের মানসকন্যা।
জাতীয় পতাকা শোভা পায় এখানে রাজাকারের গাড়ীতে।
ভিক্ষার ঝুলি হাতে মুক্তিযোদ্ধা ঘুরে দ্বারে দ্বারে।
স্বার্থ রক্ষার্থে এখানে চলে সংবিধানের দোহাই।
আর স্বার্থ উদ্ধারে সংবিধানে কাটাকুটি চলে নির্দ্বিধায়।
মসনদের মোহে আচ্ছন্ন আজ রাজনিতীজিবীরা।
নিতীগুলো পিষ্ট হচ্ছে পদতলে অবিরাম অবিরত।
হালুয়া-রুটির লোভে ওদের পিছে ঘুরে যতসব পাতির দল।
অগ্র-পশ্চাৎ না ভেবে তাদের সুরে সুর মেলায় একদল ভেড়ার পাল।
সুশীলেরা আজ ঠাঁই নিতে ব্যস্ত ভিন্ন ভিন্ন প্লাটফর্মে।
নিরপেক্ষতা , সে যেন বিরল প্রজাতির কোন প্রাণী।
হয়তো অচিরেই পাগল ও শিশুরাও হারাবে নিরপেক্ষতার তকমা।
বস্তুনিষ্ঠ লেখায় চলে অণুবীক্ষন দিয়ে পক্ষপাতিত্ব খোঁজার প্রাণান্তকর চেষ্টা।
দেশটার কি হলো ? গোল্লায় যাচ্ছে দেশটা।
সকল ক্ষমতার উৎসের জনগণেরা আজ বড় অসহায়।
তাদের সামনে গর্ত ,পেছনে দেয়াল ,ডানে নিষেধ ,বামে শেয়াল।
তারা শুধু স্বপ্ন দেখে একজন কালপুরুষের আবির্ভাবের।
এছাড়া আর কিইবা করার আছে!

কিন্তু কিছু একটাতো করতেই হবে।
নইলে কি জবাব দিবে উত্তরাধিকারিদের কাছে?
উত্তরাধিকারিদের জন্য রেখে যাবে এ কোন আবাসভূম!

০৫/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
১০-০২-২০১৫ ১৬:০৭ মিঃ

এই কোন দেশে করছি মোরা বাষ!