তোর কারণে
- ফয়জুস সালেহীন ২০-০৫-২০২৪

তোর কারণে রৌদ্রে পুড়ে,
তোর কারণে ঘাম ঝরায়।
তোর কারণে বৃষ্টি ভেজে,
তোর কারণে ফসল ফলায়।
তোর কারণে দেশ ছেড়ে
বিদেশ বিভূঁই দেয় পাড়ি।
তোর কারণে দেহের ভাঁজে
কলঙ্ক আঁকিয়ে নেয় নারী ।
তোর কারণে লাঠালাঠি,
তোর কারণে বিভাজন।
তোর কারণে অরাজকতা,
তোর কারণে প্রহসন।
তোর অভাবে নষ্ট স্বভাব।
তোর অভাবে হাভাতে।
তোর অভাবে ছেঁড়া বস্ত্র,
তোর অভাবে হাতপাতে।
তোর দাপটে আপনি মোড়ল,
তোর দাপটে পাকায় দল।
তোর দাপটে আরাম আয়েশ,
তোর দাপটে বাহুবল।
ছেঁড়া কাঁথায় শুয়ে শুয়ে
মগ্ন যে তোর স্বপনে।
তোর পেছনে ছুটছে সবাই,
তোর প্রতীক্ষায় দিন গুনে।
তোর প্রতি তবুও নেই অরুচি
আছিস তুই যার ভুরিভুরি।
ঝোঁপ বুঝে কোপ দেয় যে মেরে
নির্দ্বিধায় করে পুকুরচুরি।
লাগে তোকে দিবে গৌরিসেন,
গৌরিসেনের কোথায় ঘর?
বৃথাই তাকে খুঁজে মরি
খুঁজে পাই মিঃ শুভঙ্কর।
জীবন প্রদীপ যায় যদি নিভে
জড়িয়ে তোকে অঙ্গে,
পারবে কি নিতে সঙ্গে?

১০/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

faijus
০৫-০৩-২০১৫ ২০:২০ মিঃ

হায়রে টাকা তোর কারণে এতো কিছু।