ঘুম ভাঙ্গানোর গান
- ফয়জুস সালেহীন ২১-০৫-২০২৪

কক্ষচ্যুতের পরিণাম জেনেও,
কেন বারংবার কামড় বসিয়ে দিস নিষিদ্ধ গন্দমে?
কেন তুই সখ্যতা গড়ে তুলিস ইবলিশের সাথে?
তবে কি আজও ঐক্যমত গড়ে উঠেনি
তোর অন্তর আর জবানের?
বিবেকগুলো তোর সব কি দন্ত্যহীন?
নাকি ফুরিয়ে গেছে অনুতাপ আর অনুশোচনার জ্বালানি?
তাই কি আহ্বানগুলো প্রত্যাখ্যাত হয়
দৈনিক পাঁচবার?
লংঘিত হয় আসমানী সংবিধান।

নগদ যা পাও হাত পেত নাও,
তুই এখন এই তত্ত্বের ধারক,বাহক।
তুই এখন খুঁজে ফিরিস
কড়কড়ে নোট, বিঘা-বিঘা জমিন,মাখন, পনির,
নরমমাংস আর মহুয়ার মদ।
সময়গুলো যে ফুরিয়ে যাচ্ছে
তা নিয়ে নেই তোর এতটুকু ভ্রুক্ষেপ।
আয়নায় তাকিয়ে দেখেছিস তোর
চুলেদের বর্ণ পরিবর্তন?
চশমাহীন খালিচোখে সামনের অবারিত সবুজ মাঠকে
মনে হয় যেন কুয়াশার মোড়কে আবৃত।
কিংবা সিঁড়ি ভাঙ্গার সময় হৃৎস্পন্দন বেড়ে যাওয়া
তোকে কি মনে করিয়ে দেয় সময় ফুরানোর কথা?
ভাই,বন্ধু,আত্নীয় স্বজনের অনেকেই
আজ
পাড়ি দিয়েছে ওপারে!
তাতেও সম্বিৎ ফিরেনি তোর।
কি ঘুম দিয়েছিস তুই?এ কোন ঘুমে মগ্ন?
কুম্ভকর্ণের মতো আর কতকাল ঘুমোবি বল?
জেগে ওঠ এবার, বেরিয়ে পড় রোজগাড়ে ,
ভবিষ্যতের তরে।
পিপীলিকার মতন।

১৪/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

faijus
০৯-০৫-২০১৫ ১০:৩২ মিঃ

ত্রৈমাসিক বাংলার কবিতা পত্রের উদ্বোধনী সংখ্যায় আমার এই কবিতাটি স্হান পেয়েছে।

faijus
০৫-০৩-২০১৫ ২০:১৭ মিঃ

ঘুম কি ভাঙ্গবেনা কভু?

faijus
০৩-০২-২০১৫ ০৮:১০ মিঃ

অ্যালেন সাইফুল অনেক প্রীত হলাম আপনার মন্তব্যে।

Alen_Saiful
৩১-০১-২০১৫ ০১:০৫ মিঃ

onek valo laglo sir

faijus
২০-০১-২০১৫ ২০:৩০ মিঃ

ধন্যবাদ কবি সবুজ আহমেদ।

kobisabujahmed
১৯-০১-২০১৫ ১৬:১২ মিঃ

valo valo