ঊনিশশ একাত্তর
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

বর্গীর খাজনার ভয়ে বিত্রস্ত মায়ের কণ্ঠে কাঁপে ঘুম পাড়ানী গান
তখন কি সত্যিই ঘুমিয়েছিল তার সন্তানেরা?
না- ঘুমের ভান করে চোখ বুজে ছিল কেবল
জেগে উঠেছে বারবার
বুকের খুনে রাঙা রাজপথে শুয়েছে তারা বায়ান্নর ফেব্রুয়ারীতে
আবার গনভ্যুত্থানে তাদের বিজর বর্জ্রকণ্ঠ জেলের তালা ভাঙে,
কোপানলে জ্বলছিল দগদগে ঘা।
পরাধীন ভূ-খন্ড
কামড়ে ছিল দন্তী দৈত্যের বিশাল হা
উদরে বিস্তর ক্ষুধা
থাবার দশ নখে খামছে খায় মাটি।
হতেহতে মায়ের বাউরা ছেলেদের মাথায় খুন চেপে যায়
রক্তের বদলে মানচিত্র চাই
নয়ত এই অভুক্ত শিশুর কান্না থামবে না কোনোদিন।
এক একাত্তর সেই রত্নগর্ভা মায়ের সবুজ শাড়ির আঁচলে
সন্তানের রক্ত দিয়ে বর্তুল সূর্য একেঁ দেয়,
সেই সূর্যের ঝল্লিকা এক নতুন প্রভাত নিয়ে আসে স্বাধীন বাংলামায়ের মানচিত্রে।
ঊনিশশ একাত্তর সে এক নবাঙ্কুর এই নবিভুত বাংলার।
¤¤

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।