ধানচাষী
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

পৌষের দুপুরে
ধান কাটার পালা শেষ
সোনা সোনা ধান গোনা ক্লান্ত চাষীর কুজো হল পিঠ,
সারি সারি ধানগোছা বিছালো মাঠে রোদের সোনা রং ধোয়া
তার এপিঠ ওপিঠ।
দূর ছেড়ে দূরে দৃষ্টি ঘুরে আসে আল ধরে
ধানের বান লেগেছে বুঝি!
একটু থেমে ফের উধাও পৌষরানী মাঠ করে ধানদানী
রোদ্র মিশিয়ে সোনা ধান ভরে,
ঊনপঞ্চাশের মিহি ধানে ধানশালিকেরা হয়রান
কীট আর পতঙ্গ খুঁজি।
চাষী ধানের আঁটি বাঁধে, কাঁধে
তুলে নেয় ,
ভরদুপুর মেলাদূর বাড়ি পথ পাড়ি দেয়,
দুয়ারে দাঁড়িয়ে তার বধু
চেয়ে চেয়ে থাকে শুধু,
নয়াধান নিবে বরন করে,
হাতে তার পানথালা ধান আসবে অবেলা
খিলি পানটুকু তো মুখে পুড়ে নিক।
ধান এল পান খেতে খেতে চাষী ফের যায় ক্ষেতে
ফেলে পানের পিক,
ঘরে ঘরে ধানে ধানে ভরে উঠান ভরে গোলা,
ধানচাষে তিনমাসে চাষী সুখী ভাত মাছে,
সুখী তার বউ পোলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।