সভ্যতা
- সালেহা বড়লস্কর - বলাকারা চিরদিন ওড়ে ১৭-০৫-২০২৪

ঢের দেখেছি আমি
সভ্যতার আড়ালে ঘুটঘুটে অন্ধকার।
সভ্যতা, এ যেন পেতলের ঘটি সোনার প্রলেপ মাখা।
বিচারক বসেছেন আসনে
ঝলমলে স্যুটের বাহার,
ঝকমকে রূপালী আকাশের মত মুখ,
সভ্যতার প্রলেপ মাখা দুর্বোধ্য হাসি।
মুখে তার শ্লোগান হিউম্যান রাইটস আর
নিপীড়িতের জয়গান।
অজস্র ক্ষমতাধর সভ্য বিচারক
যখনই রায়ের সময় আসে
আসমানী হাসি দিয়ে
রায় দিয়ে কেড়ে নেন সর্বহারার রাইট।
তারপরই কচকচে বুলি আওড়ান হিউম্যান রাইটসের,
যেমন আলোর নীচে ঘুটঘুটে অন্ধকার
তেমনই সভ্যতার নীচে লুকানো কুচক্র, কুটিল, শয়তান।
ঢের দেখেছি আমি
সভ্যতার আড়ালে ঘুটঘুটে অন্ধকার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।