সোনার বাংলার চাষী
- সালেহা বড়লস্কর - বলাকারা চিরদিন ওড়ে ১৭-০৫-২০২৪

সোনার বাংলার চাষী
মুখে নাই কোন হাসি।
পেটে নাই দু’টো ভাত
ঘুম নাই সারারাত।
সারাদিন পরিশ্রম
বন্ধ হয় যেন দম
পরনে ছিন্ন পোষাক
নাই কোন রাখ ঢাক।
পুঁজিবাদী উঠে ফুলে
চাষীর শ্রমের বদলে।
অবিচার অবিচার
নাই কোন সুবিচার।

এ পৃথিবী ভরা পাপে
যেন কোন অভিশাপে।
দুর্বলের নাহি স্থান
শোষিতের জয়গান
জয়ডঙ্কা বাজে কার?
শোষকের বারবার।
বাজে না সাম্যের বাঁশী
ফুটে না চাঁদের হাসি।
আঁধারে ঘেরিল বিশ্ব
পরিশ্রমী হল নিঃস্ব
ধূর্ত জয় করে বিশ্ব
অসহনীয় এ দৃশ্য।
জয়ী হয় বেইমান
সেই পায় সম্মান।
কালোমেঘ ঘিরে এলো
পৃথিবী ধূসর হলো।

এসো হে মহামানব!
এবার হও সরব।
দূর কর অবিচার
দূর কর অন্ধকার
ফুটাও আলোর হাসি
বাজুক জয়ের বাঁশী।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।