১৪২১ বঙ্গাব্দ, ১১ পৌষ , ২৫ ডিসেম্বর ২০১৪
- নাসিমা খান ১৭-০৫-২০২৪

১৪২১ বঙ্গাব্দ, ১১ পৌষ , ২৫ ডিসেম্বর ২০১৪ ।
-------------নাসিমা খান
আকস্মিক মনে হলো
এই হীমে এই বদ্ধ ছাদে
কী আছে উন্মুক্ত আর ?
আকাশের ঐ নীল ছাড়া,
আগে এখানে দাঁড়িয়ে আমি
জেলা স্কুল দেখতে পেতাম
দেখতে পেতাম উন্মুক্ত রাস্তায় হেঁটে যাওয়া অগনিত
স্বাস্থ্য সচেতন নরনারী,
এখন সামনে দেখি বিশাল বিশাল প্রাসাদ
কনক্রিটের ঘরবাড়ি,
আমার নেশাসিক্ত রাস্তা কোথায়
কোথায় আমার উষর উচ্চারণ !
আফসোস !
এই হীমের কুয়াশা মাড়িয়ে
তোমাকেও দেখতে পাইনা আর
মুঠোফোনের ডিজিটগুলো
চাপলেই তুমি একদম চিনতে পারো না আমায়
এই শহরের ইট পাথরের মত
তোমার হৃদয়ে উঠে গেছে
ঝলমলে ঘর বাড়ি ।
বদলে গেছে তাবত
পায়ের চিহ্ন
ধুলোবালি আর চকচকে মোজাইকে ।
আমার কণ্ঠস্বর তোমার খুব অচেনা লাগে আজকাল
তুমি তো জানো অভিযোজন
ক্ষমতা ছাড়া বেঁচে থাকা নিস্প্রয়োজন
আমি একাকিত্বের সাথে সেই কবে
অভিযোজিত হয়ে গেছি ,
অন্ধকার রাত্রী, নির্জন শোবারঘর
চুনসুড়কীর প্রাসাদ
আমাকে বড্ড ভালোবাসে,
এখানেই আমি মিশ্রিত নিজস্ব স্বত্তা নিয়ে
এক নতুন মানচিত্রের গায়ে
লিখে যাবো আমার নাম ,
হয়ত তোমার মতই এরাও
এরাও মুছে দেবে সব স্মৃতীর চিলেকোঠা
একাকীত্বের ইতিহাস, অভিযোজিত সভ্যতা,
একক জনপদ,
ভুমিকম্প অথবা জ্বলোচ্চছাসে
নিশ্চিহ্ন হয়ে যাবে সব......
তুমি তো প্রত্নতত্ববীদ
মাটি খুঁড়ে হয়তো একদিন
অবাক বিস্ময়ে দেখবে
নিশ্চিহ্ন হয়ে যাওয়া এই
জনপদের গায়ে শুকিয়ে লেপ্টে থাকা
আমার ফসীল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

kobisabujahmed
০৬-০২-২০১৫ ০৭:৫৩ মিঃ

darun valo 2