বীরাঙ্গনা নারী
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

আমি আজও পারি না ৭১এর সেই
নির্মম বর্বর দিনগুলির কথা ভুলতে,
পারি না ১৬ই ডিসেম্বর বিজয় দিবসের
আনন্দের দিনে প্রাণখুলে হাসতে।

আমি আজও পারি না পূর্বাকাশে রক্ত
ডগমগ সূর্য উদয়ের দিকে তাকাতে,
আজও পারি না গোধূলীর লাল দিগন্তে
হারিয়ে যাওয়া সূর্যাস্তকে দেখতে।

আমি আজও পারিনা বসন্তের কৃষ্ণচূড়া,
শিমুল, রক্তজবা ফুলের দিকে তাকাতে,
আমি আজও পারি না সদ্যপ্রস্ফুটিত-
গোলাপের কুঁড়িদিয়ে ফুলদানি সাজাতে।

এখন শুধু ভাললাগে সাদা ফুল, শিউলি,
বেলি আর পরণে বিধবার সাদা শাড়ি,
কারণ আমি যে মহান মুক্তিযুদ্ধে সন্তান,
স্বামীহারা নিঃসঙ্গ এক বীরাঙ্গনা নারী।

এখন ভাললাগে ২১শে ফেব্রুয়ারীর ঐ
শহীদ মিনারের দিকে তাকিয়ে থাকতে,
ভাললাগে ২৬মার্চে সবুজের মাঝে লাল
পতাকাটি স্মৃতিসৌধে উড়তে দেখতে।
---------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

rahim
১৫-০৭-২০১৩ ০৯:৫০ মিঃ

ভালো লেগেছে