আমি মুক্তিযুদ্ধ দেখেছি
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

আমি মুক্তিযুদ্ধ দেখেছি-
দেখেছি একাত্তর,সাড়ে সাতকোটি মানুষের স্বাধীনতা আন্দোলন,
শুনেছি রেসকোর্সে জাতির জন্য বঙ্গবন্ধুর অগ্নিঝরা ভাষণ।
দেখেছি রাজাকার পাঞ্জাবী মিলে, করেছে কতনা অবিচার,
অসহায় লাখো মা-বোনেরা সেদিন হয়েছে নির্যাতনের শিকার।

আমি মুক্তিযুদ্ধ দেখেছি-
দেখেছি সারা দেশে জুলুম নিপিড়ন নির্যাতন আর হাহাকার,
শতশত বীরাঙ্গনা নারীর আকাশ কাঁপানো আত্মচিৎকার।
দেখেছি স্বামী-সন্তান হারা বাংলা মায়ের কত যে আর্তনাদ,
মুক্তিযুদ্ধে কত শহীদ পরিবারের জীবন হয়ে গেছে বরবাদ।

আমি মুক্তিযুদ্ধ দেখেছি-
দেখেছি গ্রামের কত বাড়ী-ঘর আগুন জ্বলছে দাউ-দাউ করে,
গৃহহারা মানুষ শরণার্থী হয়ে দেশ ছেড়ে চলে যাচ্ছে ওপারে।
দেখেছি আষাঢ় শ্রাবণ মাস, তুমুল বৃষ্টি আর হাটুসমান কাদা,
হেটে চলেছে দলবেধে সবে, যেতে পারিনি কত বৃদ্ধ-বৃদ্ধা।

আমি মুক্তিযুদ্ধ দেখেছি-
দেখেছি মটার, সেল, গ্রেনেড, রাইফেল আরো কত আগ্নেঅস্ত্র,
যুদ্ধের বিমান, ট্রাঙ্ক, কামান, পাক হানাদার বাহিনী সশস্ত্র।
মুক্তিবাহিনীর মাথায় টোকা, কৃষানের কাজ করছে অস্ত্র সেরে,
হায়েনা পাঞ্জাবী সারিসারি গ্রামে ঢুকতেই দিচ্ছে ধ্বংস করে।

আমি মুক্তিযুদ্ধ দেখেছি-
দেখেছি অমাবস্যা রাতে, অগ্নিস্ফুলিঙ্গ আলোক উজ্জ্বল আকাশ,
ঠাশ-ঠুশ ডেডা-ডেডা শব্দ আর বারুদের গন্ধে ভরা বাতাস।
দেখেছি বাংলার মুক্তিকামী মানুষের মনে ছিল কত স্বপ্ন আঁকা,
ত্রিশ লক্ষ শহীদের রক্তে ভেজা, সবুজের মাঝে লাল পতাকা।
------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 3টি মন্তব্য এসেছে।

abdussalam
২৭-০১-২০১৫ ১০:১৮ মিঃ

মুক্তিযুদ্ধ নিয়ে সুন্দর লেখা

skmafijul
১৪-০৪-২০১৪ ১৬:২২ মিঃ

খুব ভালো লিখেছেন

rahim
১৫-০৭-২০১৩ ০৯:৫১ মিঃ

ভালো লেগেছে