স্মৃতিতে বৈশাখ
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

পুরোনো দিনের স্মৃতি কথা সব হৃদয়পটে ভেসে থাক,
সুখের দিশা পেলো আবার ফিরে এলো পহেলা বৈশাখ।
এখন আর নেই চৈত্রের খাখা রোদ নেই প্রচণ্ড খরতাপ,
রোদ্রের উত্তাপে বাকড়ি ধুলিঝড় সে যেন এক অভিশাপ।
নদীনালা পুকুরঘাট মাঠের পরে মাঠ শুকিয়ে ফেটে চৌচির,
আল্লাহ মেঘদে পানিদে বলে কাদামেখে খাইতো সবে খির।
ইন্দ্রা-পাটকূয়ার পানিছিল সম্বল, ছিলনা ডিপ কিম্বা স্যালো,
ঘরে ঘরে ছিল ল্যাম্প-হারিকেন ছিলনা বিদ্যুৎ-এর আলো।
শুধু ধুধু মাঠ, নেই ধান পাট, চরিতো গরু ছাগল ভেড়া,
সবকিছু থাকতো ছাড়া মাঠে মাঠে খেয়ে বেড়াতো এড়া।
মাঠে গরু ছাগল ছেড়ে দিয়ে রাখাল উড়াতো শুধু ঘুড়ি,
সন্ধ্যা হলে সবাই আপন মনে ফিরে আসতো বাড়ী।
গ্রামে গ্রামে বসতো জারি সারি আরো কত পালা গান,
সারাক্ষণে খেলাধুলা, গান শুনে জুড়াতো সবার প্রাণ।
চাতক যেমন চেয়ে থাকে এক ফোটা জলের আশায়,
মানুষ তেমনই বসে থাকতো বৈশাখী বৃষ্টির অপেক্ষায়।
অবশেষে বৈশাখীর কালমেঘ নিয়ে এলো ঝড় তুফান বৃষ্টি,
কৃষকের মনে বৈশাখের আগমনে পেল একটু সুখের দৃষ্টি।
সেই দিনগুলি বাঙালির মনে আজ শুধু স্মৃতি হয়ে থাক।
সুখের দিশা পেলো আবার ফিরে এলো পহেলা বৈশাখ।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।