এলো পহেলা বৈশাখ (গীতিকবিতা)
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

বাঙালির বর্ষবরণে নানা আয়োজনে;
বাজলো ঢোল আর ঢাক,
প্রকৃতির খেলায় নাগর দোলায়
এলো পহেলা বৈশাখ।

আজ বর্ষবরণের প্রথম দিনে
বাঙ্গালীর নববর্ষ উৎসবের ক্ষণে;
করিবে নৃত্য, কবিতা আবৃতি,
বাঙালির কৃষ্টি করিবে সৃষ্টি।
ভুলে জ্বরা-ক্লান্তি বাঙালি সংস্কৃতি;
শ্রদ্ধার সাথে হৃদয়ে গাঁথা থাক।

দারিদ্র্যের নিস্পেষণে জর্জরিত,
আনন্দ থেকে কেউ নয় বঞ্চিত।
লালপেড়ে শাড়ি, কানে দুল,
কিশোরীর খোপায় পরে গাঁদাফুল।
আনন্দ উল্লাসে বৈশাখী মেলায় এসে;
সব দুঃখ ধুয়ে-মুছে যাক।

আজ গ্রাম-গঞ্জে বয়ছে বৈশাখী মেলা
ভাসিয়ে সুখের ভেলা;
মাটির পুতুল, কানের দুল,
পাটের ছিকা, তাল পাতার পাখা,
বাঁশের বাশিঁ সোলার পাখি,
শামুকের মালা গেঁথে রাখ।

শহর-নগরের মুক্তাঙ্গনে,
কবিতা পাঠ সাংস্কৃতিক অনুষ্ঠানে;
ঢাকায় রমনার বটমূলে,
সবাই নাচবে গায়বে প্রাণ খুলে।
ইলিশ-ভাজা আর পান্তা-ভাত,
নববর্ষের রেওয়াজ হয়ে থাক।

বাঙালির বর্ষবরণে নানা আয়োজনে;
বাজলো ঢোল আর ঢাক,
প্রকৃতির খেলায় নাগর দোলায়,
এলো পহেলা বৈশাখ।
----------------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

abdussalam
২৭-০১-২০১৫ ১০:১৩ মিঃ

অসাধারণ লেখনী!