পহেলা বৈশাখ (গীতি কবিতা)
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

আবার এসেছে ফিরে বাঙালির ঘরে,
নতুন পহেলা বৈশাখ।

আজ শুধুই ভালোবাসার উজানে,
বাঙালির বর্ষবরণ নানা আয়োজনে;
রমণীরা আজ সেজেছে নতুন সাজে,
পায়ের নূপুর ঘুঙ্গুর বাজে।
নাচে হেলেদুলে গায়ছে প্রাণখুলে,
দেখে সবার চোখ জুড়িয়ে যাক।

লালপেড়ে শাড়ি কানে দিয়ে দুল,
চোখে কাজল খোপায় গাঁদা ফুল।
কামার, কুমোর, জেলে, তাতি,
হিন্দু, মুসলিম, বোদ্ধ, জাতি।
আনন্দ উল্লাসে বৈশাখী মেলায় এসে;
সব ভেদাভেদ ভুলে যাক।

বটের ছায়ায় রাখালের বাঁশি,
ফসলের মাঠে কৃষাণের হাসি।
পাকা ধানের মৌ-মৌ গন্ধ,
পাখির কলকাকলি সুরের ছন্দ।
বাতাসে ছড়াল সুগন্ধ মনে আনন্দ,
কৃষ্ণচূড়ার রং হৃদয়ে ছড়াক।

রমনার বটমূলে সকল শিল্পী মিলে
গান-নৃত্য করে সারাদিন ধরে,
পান্তা-ইলিশ খেয়ে বৈশাখী মেলায় গিয়ে;
বাঙালির ঐতিহ্যকে লালন করে।
গ্রাম-অঞ্চলে বিভেদ ভুলে,
সবাই একসাথে মিলে-মিশে থাক।

মাঠে সোনার ধান, জুড়াই প্রাণ
কৃষকের মুখে বৈশাখী গান,
মনে আজ আনন্দ ভুলে সব মন্দ,
নেইতো কারো মান-অভিমান।
দুপুরের খরাই বটের ছায়ায়,
সব জরা-ক্লান্তি ধুয়ে-মুছে যাক।

আবার এসেছে ফিরে, বাঙালির ঘরে,
নতুন পহেলা বৈশাখ।
-----------------

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।