আমাদের কপোতাক্ষ
- আবু জাফর বিঃ ২০-০৫-২০২৪

আমাদের দক্ষিণা সীমান্তের কপোতাক্ষ,
তোমার বক্ষে রয়েছে না জানি কত দুঃখ।
এখন নেই দু’কূল ভরা উপচে পড়া জল,
নেই প্রবল স্রোতের ধারা বয়ে চলা অবিরল।
বুকভরা জলে ছিল রুপালী ঢেউয়ের মেলা,
সবুজ শ্যামল দিগন্তে ঐ রঙধনু করে খেলা।
ছোট বড় নৌকা, ডিঙ্গি চলিতো বক্ষে ভেসে,
অচেনা অতিথি পাখির ঝাঁক বসিত উড়ে এসে।
এখন নেই তোমার সেই নাব্যতা ও গভীরতা,
তোমায় নিয়ে লেখেনা কেউ অপরূপ কবিতা।
তোমার বক্ষে রয়েছে কতনা বেদনার স্মৃতি,
যুগে যুগে সহ্য করতে হয়েছে কতনা ক্ষতি।
মুক্তিযুদ্ধে কত শহীদের রক্ত মিসেছে স্রোতে,
তোমার পাড়ে জন্মনিয়ে পেরেছি তা জানতে।
সেই নৃশংস দুর্বিসহ দিনগুলি পারিবনা ভুলিতে,
কালেরসাক্ষী হয়ে বয়ে চলেছো আপন গতিতে।
দু’ধার দিয়ে কদম দেবদারু গাছ ছিল সারিসারি,
এখন অনেকটাই হয়ে গেছে ভূমিহীনদের বাড়ী।
শুনেছি এবার করবে সংষ্কার, নিয়েছে পদক্ষেপ,
ফিরে আসবে সেই যৌবন, থাকিবে না আক্ষেপ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

monirabaki
২২-০৭-২০১৩ ০০:০১ মিঃ

এখন অনেকটাই হয়ে গেছে ভূমিহীনদের বাড়ী।
শুনেছি এবার করবে সংষ্কার, নিয়েছে পদক্ষেপ,
ফিরে আসবে সেই যৌবন, থাকিবে না আক্ষেপ। ...অনেক ভালো লাগলো ।

rahim
১৫-০৭-২০১৩ ০৯:৫১ মিঃ

ভালো লেগেছে