গণতন্ত্র তুই কি?
- ফয়জুস সালেহীন ২১-০৫-২০২৪

গণতন্ত্র তুই কি?
তুই কি মনোহরী দোকানে সাজিয়ে রাখা
রং বেরংয়ের ফানুস?
সামান্য সূঁচের গুতোতেই ঠুস!
গণতন্ত্র তুই কি ঠুনকো?
তুই কি কাঁচের তৈরী
কোন ফুলদানী না শো পিছ?
হাত থেকে ফসকালেই তছনছ!
গণতন্ত্র তুই কি?
কেমন তোর স্বাদ?কেমন তোর বর্ণ?
কেমনইবা তোর ঘ্রাণ?
একদিন পেয়েছিলুম গণতন্ত্রের স্বাদ।
নূর হোসেন আর ডাঃ মিলনের
রক্তে কেনা ছিলো সেই গণতন্ত্র।
বাতাসে মু মু করছিলো
তার ঘ্রাণ।
সবার অলক্ষ্যে
কবে থেকে যেন হয়ে গেলো ম্রিয়মাণ।
অতঃপর আবারো সেই চেনা স্বাদ, চেনা ঘ্রাণ,
সেই অতিচেনা বর্ণ।
গণতন্ত্র তুই কি
নতুন মোড়কে মোড়ানো পুরোনো সেই পণ্য?

১৫/০১/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

faijus
০২-০২-২০১৫ ১৩:৫৬ মিঃ

কবি সবুজ আহমেদ অশেষ ধন্যবাদ।

kobisabujahmed
০২-০২-২০১৫ ০৮:১৫ মিঃ

nice

kobisabujahmed
০২-০২-২০১৫ ০৮:১০ মিঃ

valo laglo @@

faijus
৩১-০১-২০১৫ ২১:৪১ মিঃ

কেমন লাগলো কবিতাখানি?