হে আরব
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৯-০৪-২০২৪

হে আরব ...তোমার দম্ভ শত যুগ ধরে ,
শত তেজ-প্রাণ অকালে গিয়েছে ঝরে ;
তবু তুমি করোনিকো কাহারেও ক্ষমা ...
তোমার আত্মার তৃপ্তি মিটিয়ে
আখেরাতের নামে করেছ জমা ।


তোমার চোখে দেখেছি শুধু লোহু-খুন
প্রেমের চেয়ে পাষণ্ডতা দেখেছি বহুগুণ ;
খায়েশ মেটাতে পণ্য করেছ তুমি নারী...
খায়েশ মিটিয়ে ছুঁড়ে ফেলে দিয়ে
পাপ অভিযোগে দিয়েছ তাড়ি ।

চেয়েছে মন যারে তারেই করেছ ভোগ
দেখেছি এ তোমার আদি কালের রোগ ;
তার পানে যদি কেহ দিয়েছে সু-নজর...
সাহারার বুক চিরে তপ্ত বালিকায়
নির্দ্বিধায় তুমি তারে দিয়েছ কবর ।

আজি আমার ভাই ঝরায়ে গায়ের ঘাম
তোমারে সে উন্নত রাখে থাকিয়া উদাম ;
তোমারে ভালবেসে শ্রম দিলো দিবারাত...
তোমার প্রেয়সীকে এক নজর দেখি
বিদায় দিলে চিরতরে করিয়া বেত্রাঘাত ।

আমি থুথু দিলাম তোমার হীন মনে
তোমরাই দাবানল জ্বেলেছ দ্বীন বনে ;
তোমরাই স্বর্গ-ধরায় এনেছ নরকানল ...
তবু তোমরাই দ্বীনের দোহাই দিয়ে
যুগে যুগে অমাতে থেকেছ অবিচল ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।