অতীত বাংলা
- আজাদ বঙ্গবাসী ২৯-০৩-২০২৪

এইখানে ছিল এক ফসলের মাঠ

আর ছিল সান বাঁধা পুকুরের ঘাট

পদ্ম ফুটে হাসতো কত বিল

মাছ নেই আছে মরা বিল।

বাঘ সিংহের সেই দেশ আজ আর নাই

সবুজ মাঠের বুকে চড়া নীল গাই।

যেথা পাঁকা ধানের ক্ষেতে

বুনো পশুরা থাকত মেতে

আজ আর নাই সেই মধুয়ালের খাঁটিমধু

স্বামীকে যে আপনি বলে ডাকা, শর্মিলা বঁধূ।



পুরাণ গিয়ে নতুন করে আসছে কত কি ভাই

অতীতের বুকে চেয়ে দেখি - বাংলার সেই

রূপটি আর নাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।