মন খারাপ
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

বুঝতে পারলাম আমার মন খারাপ,কিন্তু কেন?
মন খারাপের কারন খুঁজতে খুঁজতে পাই আনন্দের দেখা
সেকি আনন্দেরও মন খারাপ,
মনখারাপের বিভিন্ন ঢং জানে ও,
আনন্দ তার আনন্দ গুটিয়ে রাখে...ভুলে থাকে প্রিয়বেলার গান
তুলে নেয় বিকেলের হেলে পড়া সূর্য থেকে চোখের বিস্ময়
আমি দেখি আনন্দের গাঢ়হলুদ টিশার্টের কলারটাও মনমরা করে খুব গুছিয়ে আছে
ব্যাপার কি?কলারেও মন খারাপ হয় নাকি?
আনন্দ আনন্দে যাকে উলটপালট বিন্যস্ত রাখে
ভারী মন খারাপের ধুম পড়েছে শ্যামতলীর গায়েও
সবুজস্বপ্নরা তার চুপসে যাওয়া বুড়ো আধমরা ঘাসে
মুখ থুবড়ে পড়েছে
নীলছড়ায় আজ ঝাপ্টে পালক ছিঁড়ে চিল
মনের বিরুদ্ধ প্রতিবাদী
কেন হবে খারাপ,বেশ তো ছিল,
মেঘেরা আসে গল্প বলে চলেও যায়
আজ আসেনি
নিশ্চয়ই তারও মনটা খারাপ করেছে,
হয়ত কোনো পাহাড়ে একটু আড়াল খুঁজে নিয়ে সমানে কাঁদছে
যাক কাঁদুকগে,কার কি?
আমারও মন খারাপ তাই আনন্দকে বকেছি ইচ্ছেমত
আরও ধমকে দিয়েছি বেয়াড়া বেড়ালটাকে
পায়ের কাছে কারনে অকারনে আনাগোনা তার
আমার মন খারাপ তা তার বোঝা দরকার,
রাগ করবে,করুক গে।
আনন্দটার কথা থেমে গেছে
মন খারাপের পোকা তার গলা ধরেছে বোধহয়
একটা ঘুড়ি কিনে দিল না অনেক আগে চেয়েছিলাম
উড়াতে পারি না তাতে কি শিখে নিতাম
নাহয় সেই উড়াত
আমি তো আমার মনকে বেঁধে দিতাম কাঁচঢালা সুতোয়
মন টা উড়ত সুতো ছিঁড়ে দিতাম
তারপর যাহ
মন নাই,মুক্তমন খারাপ হবে কি?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।