পান পাতা
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

টিপটিপ জ্বলা প্রদ্বীপ লজ্জাবতী চোখের পাতি -
ভোরমিতালী গুঞ্জন তার কানে টেনে আনে
বসন্ত উদাস এক দমকা হাওয়া,
লজ্জাচোখে থমকে থমকে চায় সে লজ্জাবতী ,
বাহির হাওয়ায় প্রেমালাপ
ভেতরে দুরুদুরু কাঁপা ঠোঁটের পানপাতা গোলাপী গোলাপ,
হরণে লজ্জা এসেছে বসন্ত...
করবে কি তারে বরণ!
চিকুর ধোয়া পানিতে পানপাতা বিছিয়েছে থামবে
হসন্ত
বিধুতাজ পরা সে ঋতুরাজ ,
পানপাতায় এমনি দাঁড়িয়ে ছিল
এসেছিল সে বেসেছিল ভাল স্বপ্নকূলে সাদাকালো
তারপর পানপাতার শুষ্কতা স্বাদ ঘুঁচিয়ে কুড়ালো সবুজরঙ অপবাদ।
আজ এই লগ্ন আসে কি পানপাতা লজ্জাবতীর লালসিঁদুর ঘরের চৌকাঠ বেয়ে?
আসে কি অবহেলা?
আসে কী বহুকাঙ্খিত ফাল্গুন ধেয়ে....
আসে কি প্রেমময় অপবাদ বানী ?
পানপাতার লজ্জালাল গালে ঝরনার মিঠা না লোনা পানি।
লজ্জাবতী পানপাতায় মুখ ঢাকে
তখনও বরণডালা হাতে দাঁড়িয়ে থাকে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।