প্রকৃতির ললিতা
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

বেলে এঁটেল স্তুপ ছেড়ে দোঁআশের পাশে সলিল সাধে অবূঝ সবুজ অজ্ঞতার স্নানে সে ললিতার গান,

শাখায় শাখায় পাখ-পাখালির হেয়ালী মাখা সরললতায় মৃদুমধু টান,

মাটিও কি পাখির মতো মিতালীর রাখি পরায় ভ্রুণের কানের দুল খুলে!

বৈশাখ থেকে চৈত্র কেড়ে ছয় ছ'টি বার আসছে ফিরে লীলাবতী ঋতুর কোলে,

শ্যাম ললিতার কাঁকন আঁকা রবির চোখে জল ঢেলেছে নদীর দু কূল ঘেঁষে,

দূর বিধাতা শব্দ ছাড়া ধন্যি বানে পূণ্যি দানে শতাব্দীটার ঘূর্ণি শেষে,

মৃন্ময়ী মন মাটির ঘরে খেলছে খেলা এক বেহালা এক সাঁনাই এর মত্তপ্রেমে,

অলস কলস থাক পরে থাক ঐ যে মেঘের বেসুরা ডাক উঠছে ঘেমে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।