ইঁদুর আর বেড়াল
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

এক একে এক,
নাদুশ নুদুশ কালাইঁদুর ঐতো চেয়ে দ্যাখ।

দুই দুগুণে চার,
টুকটুকে লাল চারটে ছানা কোল খুঁজছে মার।

তিন তিনে নয়,
চোখ ফোটেনি তাই বুঝি হয় এমনতর ভয় ।

চার চারা ষোল ,
একটি পড়ল শেল্ফ থেকে তাকে ধরে তোল।

পাঁচ পাঁচে পঁচিশ,
আহ!খুব লেগেছে কোমড় টাতে খুব করছে বিষ।

ছয় ছয়া ছত্রিশ,
কামড়ে ধরে বেড়াল তারে গপ গিলে অদৃশ ।

সাত সাতা ঊনপঞ্চাশ,
মা তিনকে রাখে কোলের কাছে দিচ্ছে খেতে পনির খাস।

আট আটে চৌষট্টি,
দিনে দিনে মাস গেল ইঁদুর ছানা ধেরে হল বেড়ালে চোখপট্টি,

নয়ে নয়ে একাশি,
ইঁদুর তাড়াতে ফন্দী আঁটে বেড়াল ডাকে মাসী।

দশ দশে একশ,
হটফট লটঘট বেড়াল মাসী দুটোই ভেতর বন্দী হল বাক্স।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।