লালের সংসার
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

শ্যামতলীর লালে চাষা ঘরে মণকে মণ নয়াআলু তুলেছে গড়গড়িয়ে পড়ে তা,
বউকে ডেকে বলে......"ও লো ফুলবানু,ফুলবানু রে,
একথাল গরমভাত এনে দে,লগে আলুর ভর্তা"।

খুঁটি উপড়ে বীণু ছাগীরে ধাওয়ায় ,
পিছন ছুটে দুইখানা ছাও,
ক্ষেতের মরিচ, শীম আর লাউ
টুনোয় কিছু ,কিছু টুকরী ভরে চাষার মেয়ে ফিরল দাওয়ায়।

ফুলবানু ঝুপড়িতলে উনুনে লাকড়ি ঠেলে ধোঁয়ায় ভরে হেঁসেল,
হাঁক পেরে কয়,"এইতো দেই,সবুর থাকনে,
গাভীর খাওন দিয়া আই,ঐ তো গেল বেল।"

বীণু রে দেখে মুরগী নাচে ,সাথে আছে ছায়ের দল,
খই ফোটা শেষ দাদী ডেকে কয়..."দুটি তুই মুখে দে,দুটি অগোরেও খাইত দে,
নতুন ধানের খই খাইলে ছা ফ্যালায়া আবার ডিম পাড়ব সে।"

মাস ঘুরলেই ফসলে আসে ঘরে ,
ফসলের মতো লালের সংসারেও এমনি নতুন শান্তি ভরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।