কষ্টের সুর
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৬-০৪-২০২৪

চল্লিশ বছর আলো'কে ডেকেছি
সে যে আসেনি মোর ঘরে ;
ঘরখানা মোর আঁধারে থেকেছে
রঙহীন ধূসর বালুচরে ।


মাঝে মাঝে দিয়ে যায় মরীচিকা
আলেয়া আসার খবর ;
থমকে দাঁড়ায় ললাটের ধূপশিখা
শেষে হয় আশার কবর ।

কত বার দিয়েছি আঁধারকে ধিক
থাকে না যেন সে কোলে ;
থেকেছে নির্লজ্জ আর পৈশাচিক
বুকের মাঝামাঝি সে দোলে ।

বেলা উঠে ডুবে যায় শতাব্দীতে
মরণ ছুঁয়ে যায় পশ্চাৎ দেয়াল ;
আলোর খবর দিয়ে যায় সমাধিতে
এক ঝাঁক উলু দেওয়া শিয়াল ।

আশা তাই আশা হয়ে থাকেনি দায়ী
মরীচিকা রয়ে যায় প্রতিবেশী ;
কষ্টেরা সুর তোলে ভেবে চিরস্থায়ী
টানে সদা মোরে সমুদ্র ঘেঁষি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।