জয়-পরাজয়
- বেঞ্জিন বেঞ্জয়েট ২৯-০৩-২০২৪

যত প্রাণ তুমি নিয়েছ কাড়ি
হিসেব কি দিবে না তারই ?
............... নিয়ম তো থাকে না থেমে ;
আজ যত প্রাণ রয়েছে চুপে
রয়েছে অসাড়ে মৃত্যুকূপে.........
.........তারাও একদিন আসবে নেমে ।


জানি শিয়ালে ভাবেনা এমন
ছাগলে পারেনা করতে দমন
............ যদি শিয়াল হয়ে যায় একা ;
শত ছাগলের মাঝে সে কাঁপে
পালাবার পথ সে সদায় মাপে
............ পালাবার পথ পায়না দেখা ।

জোড়হাতে সে চায় যে মাফ
জীবনে যত করেছে সে পাপ
............ মাফ করেনা ছাগলে কভু ;
ছাগল যবে দিয়ে যায় লাথি
দিবালোকে তার নামে রাতি
............কান্না তার কি শুনবে প্রভু ?

এ তো আদিকালের ইতিকথা
যে যাহারে দিয়েছে শত ব্যথা
............ প্রাপ্য তার যে পেতেই হয় ;
আগে আর পাছে মাঝে দু'দিন
একদিন সুদিন বাকীটা দুর্দিন
............ এ'ই জীবনের জয়-পরাজয় ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।