ভ্রম
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৮-০৪-২০২৪

বাঁচাও বাঁচাও রব ...রক্ত মাখা ভৈরব
জীবনের প্রচ্ছদে বিষণ্ণ বিরাজ ;
যে ছিল রাজা...আজ তারই হয় সাজা
ভিক্ষুকেরা আজ রাজাধিরাজ ।


যে ছিল স্নিগ্ধ ভরা ...আজি সে বাঁচা-মরা
ভিক্ষুকের মুখে মুখে জয় গান ;
ভিক্ষুক আজি ক্ষমতাবান...গগন সমান
দিবাযামী কেড়ে নেয় রাজার প্রাণ ।

আজি রাজার পথ-ধূলায়... ভাগ্য ঝুলায়
রাজার হস্ত লাঠি ভিক্ষুকের হাতে ;
জীবনের অন্তিম গান...পায় সে প্রতিদান
হয়নি সমুন্নত দাক্ষিণ্যের সাথে ।

সূর্যটা বেশ বড়...তারে দিয়ে হিসেব করো
এতটুকু শব্দ নেই জাগার কালে ;
সে'ই দিয়ে যায় আলো...দূর করে কালো
বন্দী হয় সবই তারই রশ্মি-জালে ।

রাত যত গভীর হয়...হারাতে থাকে ভয়
ঊষার বলে দেয় নির্ভয়ের বাণী ;
মিথ্যে মরীচিকা অস্থায়ী...ভ্রম তার দায়ী
ভ্রম কেটে গেলে মুছে যায় গ্লানি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।