জননীর জীবনপথ
- বেঞ্জিন বেঞ্জয়েট ১৯-০৪-২০২৪

আর কত ধোঁয়া দেখবো এই দুই নয়নে ,
আর কত আগুণ দেখবো শয়নে জাগরণে ।
আর কত দেখে যাবো মায়ের আঁচল পোড়া ,
আর কত দেখাবি বিনাশ মায়ের সন্তান তোরা ।


জন্মান্তরে সেজেছে শুধু আবর্জনা ময়লা ,
পুড়ে পুড়ে কপালখানি শুধুই এখন কয়লা ।
সে কপালে ভাসবে সোনা আশার বাণী নাই ,
সোনায় মোড়া জননী আমার হলো শুধুই ছাই ।

স্বপ্ন আশা সব ছেড়েছে আগুণ দেখে দেখে ,
দুগ্ধ কলায় সাপ পুষেছে নিজ আঁচলে ঢেকে ।
আপন সন্তান এমনও হয় তার ছিল না জানা ,
লুট করে খায় মা জননীর মলিন মুখের দানা ।

একদিকেতে জ্বালাও পোড়াও অন্য দিকে লুট,
মা জননীর জীবন-পথ আজ নিশানাহীন উদ্ভুট ।
পাপ হয়েছে জন্ম দেওয়া হাজার কোটি সন্তান ,
সে পাপেতে জননী আজ পাচ্ছে অতুল প্রতিদান ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।